X

যেভাবে মুখগহ্বরের স্বাস্থ্যে অযত্ন প্রভাব ফেলে হৃদযন্ত্রে ও মস্তিষ্কে; বাড়ায় মৃত্যুঝুঁকি

প্ল্যাটফর্ম নিউজ, ২০ মার্চ, ২০২১, রোজ শনিবার

সম্প্রতি এক নতুন গবেষণা অনুসারে জানা গিয়েছে ডেন্টাল ক্যাভিটি বা ক্যারিজ মস্তিষ্কে রক্তক্ষরণজনিত প্রাণঘাতী স্ট্রোকের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বাড়াতে পারে।

বিভিন্ন সময়ে অতীত অধ্যয়নগুলো থেকে মাড়িতে সংক্রমণ এবং স্ট্রোকের মধ্যে একটি যোগসূত্র দেখা যায়, তবে এ ক্ষেত্রে ডেন্টাল ক্যাভিটি বা ক্যারিজ কী ভূমিকা নিতে পারে তা খুব কম গবেষণায় উঠে এসেছে। নতুন গবেষণায় গবেষকরা বিশেষ করে ডেন্টাল ক্যাভিটি এবং ইন্ট্রাসেরিব্রাল স্ট্রোকের দিকে নজর রেখেছিলেন, যা কিনা ঘটে যখন মস্তিষ্কে কোনো ধমণী ছিঁড়ে গিয়ে টিস্যুর চারদিকে রক্তক্ষরণ বেড়ে যায়‌।

গবেষকরা স্ট্রোক ছাড়াই ৬,৫০৬ জনের তথ্য দেখেছিলেন এবং পরবর্তীতে ৩০ বছর ধরে তাদের অনুসরণ করেছিলেন। প্রথম ১৫ বছর ধরে যাদের মুখগহ্বরে ডেন্টাল ক্যাভিটি বিস্তার লাভ করেছিল তাদের মস্তিষ্কের রক্তক্ষরণ থেকে স্ট্রোকের ঝুঁকি কিছুটা বেশি ছিল, তবে পরবর্তী ১৫ বছরের মধ্যে এদের ঝুঁকি নাটকীয়ভাবে বেড়ে যেতে দেখা যায়।

অধ্যয়নের সময়ের দ্বিতীয়ার্ধে, ক্যাভিটি থাকা ব্যক্তিদের বয়স, লিঙ্গ, জাতি এবং উচ্চ রক্তচাপ নির্বিশেষে মস্তিষ্ক থেকে রক্তক্ষরণ হওয়ার ঝুঁকির পরিমাণ ডেন্টাল ক্যাভিটি বিহীন ব্যক্তিদের তুলনায় ৪.৫ গুণ বেশি ছিল।

গবেষণার সহ-লেখক ড. সৌভিক সেন বলেছেন যে এটি প্রথম বারের মতো ডেন্টাল ক্যাভিটি এবং ইশকেমিক স্ট্রোক নিয়ে মানুষের মধ্যে করা গবেষণা। যখন মস্তিষ্কে রক্তক্ষরণ হয়, যাকে ইনট্রাসেরব্রাল হেমোরেজ হিসাবেও ডাকা হয়, তা সমস্ত স্ট্রোকের মধ্যে কেবল ১০% থেকে ২০% হয়ে থাকে। তবে তা সাধারণ ইশকেমিক স্ট্রোকের চেয়ে মারাত্মক হয়, যখন কিনা ধমণীর মাধ্যমে রক্ত ​​প্রবাহ বন্ধ হয়ে যায়।

বর্তমানে চিকিৎসকরা বিভিন্ন উপায়ে ইশকেমিক স্ট্রোকের চিকিৎসার দ্বারা এর ঝুঁকি প্রশমণ করতে পারেন, তবে মস্তিষ্কের রক্তক্ষরণজনিত স্ট্রোকে খুব বেশি কার্যকর চিকিৎসা এখনো অপ্রতুল।

ইউনিভার্সিটি অফ সাউথ ক্যারোলিনা স্কুল অফ মেডিসিনের নিউরোলজি বিভাগের অধ্যাপক এবং বিভাগীয় প্রধান ডা. সেন বলেছেন, “এই গবেষণাটি আমরা স্ট্রোকের আরও বিধ্বংসী রূপকে কীভাবে মোকাবেলা করতে এবং প্রতিরোধ করতে পারি তার উপর আরও আলোকপাত করে।”

আমেরিকান স্ট্রোক অ্যাসোসিয়েশনের ভার্চুয়াল আন্তর্জাতিক স্ট্রোক সম্মেলনে এই সপ্তাহে গবেষণাটি উপস্থাপন করেছিলেন দক্ষিণ ক্যারোলিনার মেডিকেল শিক্ষার্থী এলিজাবেথ লাভ্যালি। এটি ডা. সেন এবং তার সহকর্মীদের মুখের রোগ এবং স্ট্রোক শীর্ষক সম্মেলনের জন্য প্রস্তাবিত দুটি গবেষণার মধ্যে ছিল একটি। দ্বিতীয় সমীক্ষায় দেখা গিয়েছে যে মাড়ির রোগ মস্তিষ্কের ক্ষুদ্র রক্তনালীগুলির ক্ষতির সাথে জড়িত। তবে পিয়ার-পর্যালোচিত জার্নালে প্রকাশিত হওয়ার আগ পর্যন্ত অধ্যয়নের অনুসন্ধানগুলিকে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত না ভেবে প্রাথমিক হিসাবে বিবেচনা করা হয়ে থাকে।

ডা. সেন বলেছিলেন যে ২০ থেকে ৩০ টি বিভিন্ন ধরণের ব্যাকটিরিয়া দ্বারা মাড়ির রোগ হতে পারে, তবে ডেন্টাল ক্যাভিটি মূলত একটির কারণে ঘটে: স্ট্রেপ্টোকক্কাস মিউটানস, যা প্রাণীর গবেষণায় মস্তিষ্কের রক্তক্ষরণের সাথে সম্পর্কিত বলে প্রমাণ পাওয়া গিয়েছে।

গবেষণার ফলাফলগুলিতে স্ট্রেপটোকক্কাস মিউট্যান্স সম্ভবত সবচেয়ে বেশি দায়ী হতে পারে। ডা. সেন বলেছেন, গবেষণার একটি সীমাবদ্ধতা হলো এটি সুনিশ্চিতভাবে ডেন্টাল ক্যাভিটির জন্য দায়ী ব্যাকটিরিয়ার ধরণটি চিহ্নিত করতে পারেনি। তিনি বর্তমানে অন্য একটি গবেষণায় এই প্রশ্নটির উত্তর অনুসন্ধানের চেষ্টা করছেন এবং ইশকেমিক স্ট্রোকের ঝুঁকি কমাতে
অ্যান্টিবায়োটিক বা ডেন্টাল ক্যাভিটির জন্য ব্যবহৃত অন্যান্য ওষুধ কোনো ভূমিকা রাখে কিনা তা নিয়ে ভবিষ্যতের কাজ করতে চান তিনি।

ডা. সেন আরো বলেন, ডেন্টাল ক্যাভিটির একমাত্র আসল প্রতিরোধের কৌশল হল নিয়মিত দাঁতের যত্ন নেওয়া। “সম্ভবত আমাদের প্রাথমিক পর্যায়ে স্ট্রেপ্টোকোকাস মিউট্যান্স জনিত সংক্রমণকে কিভাবে কার্যকর উপায়ে প্রতিকার করা যায় সে সম্পর্কে চিন্তাভাবনা শুরু করা দরকার।”

ড. রবার্ট পি. ফ্রেডল্যান্ড, যিনি ভিন্ন এক গবেষণায় মুখের অভ্যন্তরীণ ব্যাকটিরিয়া এবং স্ট্রোকের মধ্যে যোগসূত্র নিয়ে গবেষণা করেছেন, জানান, “নতুন এই গবেষণাটি সকল চিকিৎসা পেশাজীবীদের জন্য যেন বিষয়টিকে তারা অতীব গুরুত্ব সহকারে নেওয়ার প্রয়োজনীয়তা অনুভব করে।”

“আমি বিরক্ত হয়েছি যে অনেক নিউরোলজিষ্ট রোগীদের এ সংক্রান্ত বিষয়ে কোনো পরামর্শ দেয় না এবং এটি তাদের চিকিৎসা কার্যক্রমের অংশ নয়।” যোগ করেন ফ্রেডল্যান্ড (মেসন সি এবং মেরি ডি রুড এন্ডোড এর প্রধান এবং লুইভিলে স্কুল অফ মেডিসিন নামক বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিজ্ঞানের অধ্যাপক)। যদিও তিনি বর্তমান গবেষণাটির সাথে জড়িত ছিলেন না।

তিনি বলেন, “আমার নিকট রোগী যে কোনো কারণে আসলেই আমি প্রতিটি রোগীর সাথে এটিই আলোচনা করি এবং তাদের দাঁতের যত্ন নিতে বলি। কেননা, এটি আপনার দাঁতের স্বাস্থ্যের জন্য যতটা গুরুত্বপূর্ণ, তার চেয়ে বেশি এটি আপনার মস্তিষ্ক এবং আপনার হৃদযন্ত্রের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়।”

তথ্যসূত্রঃ https://www.heart.org/en/news/2021/03/19/how-oral-health-may-affect-your-heart-brain-and-risk-of-death

অনুবাদঃ খুরশিদা জেবিন জিনিয়া

হৃদিতা রোশনী:
Related Post