X

মেডিসিন ক্লাবের উদ্যোগে শতামেকে জরায়ু মুখ ক্যান্সার সচেতনতা কর্মসূচী

২২ জানুয়ারি,২০২০
আজ ২২ জানুয়ারি, ২০২০ রোজ বুধবার মেডিসিন ক্লাব, শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ ইউনিটের উদ্যোগে পালিত হল জরায়ু মুখ ক্যান্সার প্রতিরোধে সচেতনতা কর্মসূচী।

সারাবিশ্ব জুড়ে নারীদের সবচেয়ে বেশি হওয়া ৩টি ক্যান্সারের মধ্যে একটি হলো জরায়ুমুখের ক্যান্সার। প্রতিবছরই নতুন করে ৫ লাখ নারী এই ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন এবং তাদের মধ্যে মারা যাচ্ছেন প্রায় এক লক্ষ নারী। প্রতি ২ মিনিটে বিশ্বের একজন করে নারী মারা যাচ্ছেন এই রোগে। অথচ এ ভয়ঙ্কর ক্যান্সারটি প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে এর বেশ ভালো চিকিৎসা আছে। প্রায় এক-তৃতীয়াংশ ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব; আরও এক-তৃতীয়াংশ চিকিৎসায় ভালো হয়।

জরায়ু মুখের ক্যান্সার খুব সহজে নির্ণয় করা যায় – তাছাড়া দেশের সকল সরকারি হাসপাতাল, এমনকি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও এটি নির্ণয়ের প্রাথমিক ধাপটি বিনামূল্যে পাওয়া যায়। অথচ এই ছোট তথ্যটুকু অনেকে নারীই জানেন না। তাই আজ“জরায়ু মুখ- ও স্তন ক্যান্সার প্রতিরোধ সপ্তাহ ২০২০” এর সরকার ঘোষিত কর্মসূচীর অংশ হিসেবে গাজীপুরের জনসাধারণের মধ্যে মেডিসিন ক্লাব, শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ ইউনিট এর পক্ষ থেকে পোস্টারিং, লিফলেট বিতরণ ও সচেতনতা কর্মসূচির আয়োজন করা হয়।

নিজস্ব প্রতিবেদক / ফাহমিদা হক মিতি

Fahmida Hoque Miti:
Related Post