X

মাতৃদুগ্ধ পানে সহায়তায় বিশ্বের ৯৮ দেশের মধ্যে প্রথম স্থানে বাংলাদেশ

প্ল্যাটফর্ম নিউজ, ২৪ আগস্ট, ২০২১, মঙ্গলবার

মাতৃদুগ্ধ পানে সহায়তায় বিশ্বের ৯৮ দেশের মধ্যে প্রথম স্থান অর্জন করলো বাংলাদেশ। ওয়ার্ল্ড ব্রেস্টফিডিং ট্রেন্ডস ইনিশিয়েটিভ (ডব্লিউবিটিআই) গত ২৩শে আগস্ট সোমবার এ বিষয়ক একটি প্রতিবেদন প্রকাশ করে।

৯১ দশমিক ৫ স্কোর নিয়ে তালিকাটিতে প্রথম হয়েছে বাংলাদেশ। ডব্লিউবিটিআই জানিয়েছে, নীতিমালা ও কর্মসূচির সূচকে বাংলাদেশ তথ্য সহায়তায় ১০, নবজাতককে খাওয়ানো ও এইচআইভিতে ১০, কমিউনিটি সম্পৃক্ততায় ১০, মায়েদের সহায়তা এবং জরুরি অবস্থায় নবজাতককে খাওয়ানোয় ১০ এবং পর্যবেক্ষণ ও মূল্যায়নে ১০, আন্তর্জাতিক কোড বাস্তবায়নে ৯, স্বাস্থ্য ও পুষ্টি যত্নের পদ্ধতিতে ৯, মাতৃত্ব সুরক্ষায় ৮ দশমিক ৫, শিশুবান্ধব হাসপাতালের উদ্যোগে ৮,
জাতীয় নীতি, কর্মসূচি ও সমন্বয়ে ৭ পেয়েছে।

বাংলাদেশের পরেই ৯১ স্কোর নিয়ে শ্রীলঙ্কা আছে দ্বিতীয় অবস্থানে। ডব্লিউবিটিআই ১০টি সূচক ও কর্মসূচির ওপর ভিত্তি করে দেশগুলোকে লাল, হলুদ, নীল ও সবুজ রঙের মর্যাদা দেয়। বাংলাদেশ এ ক্ষেত্রে ‘সবুজ জাতির’ মর্যাদা অর্জন করেছে।

ডব্লিউবিটিআইয়ের বৈশ্বিক সমন্বয়ক অরুণ গুপ্তা বলেছেন, “বাংলাদেশের এ অর্জন ২০০৫ সাল থেকে প্রচেষ্টার ফসল। এ অর্জন বাংলাদেশের প্রধানমন্ত্রীর নেতৃত্বে মা ও শিশুদের স্বাস্থ্য ও পুষ্টির প্রতি সরকারের উচ্চমাত্রার অঙ্গীকারের প্রতিফলন।”

তালিকায় সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে লিবিয়া। তাদের স্কোর ১৯। প্রতিবেশী দেশ ভারতের অবস্থান ৭৯তম, তাদের স্কোর ৪৫। এ ছাড়া ৪০ দশমিক ৫ স্কোর নিয়ে যুক্তরাষ্ট্র আছে ৮৬তম অবস্থানে।

হৃদিতা রোশনী:
Related Post