X

ব্লাড দেওয়ার পর কখনো কখনো রোগীর কিডনি ফেইল/ হার্টের সমস্যা বেড়ে যায় কেন?

মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০

ব্লাড দেওয়ার পর দেখা গেলো রোগীর ধীরে ধীরে কিডনি ফেইল/ হার্টের সমস্যা বেড়ে যাচ্ছে, কিন্তু কেন?

ব্লাডব্যাগের ভিতরে রক্ত জমাট না বাঁধার জন্য থাকে anti-coagulant (সচরাচর CPDA-1)। কিন্তু তবুও ব্যাগের ভিতরে রক্ত জমাট বেঁধে যেতে পারে। টেকনিক্যাল সমস্যার মাঝে অন্যতম হলো- অনেক ব্লাড ব্যাগে anti-coagulant থাকে শুধু ব্যাগের ভিতরে, ব্যাগের টিউবের ভিতরে নয়। সেই লম্বা টিউব দিয়ে যখন ব্লাড প্রবেশ করে তখন ব্যাগের ভিতরে বাতাসও চলে আসে। ফলে oxygen mediated cell lysis হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

ব্লাডব্যাগ রাখার যে ফ্রিজ তা সুনির্দিষ্টভাবে ডিজাইন করা তার জন্য। অনেকে খরচ বাঁচাতে কিচেন ফ্রিজ, সায়েন্টিফিক ফ্রিজে সংরক্ষণ করেন। সেগুলোতে ব্যাগ বলতে গেলে সমান্তরাল করে রাখা হয়, ফলে স্পর্শকৃত স্থানের তাপমাত্রা অন্যস্থানের চেয়ে অনেক কম থাকে। ফলাফল সেল ইঞ্জুরি।

আমরা ব্লাড দেওয়ার সময় শুধু রং দেখেই দিয়ে দেই। ব্লাড ট্রান্সফিউশন সেট দিয়ে লিকুইড চলে যায় রোগীর শরীরে যা মূলত RCC breakdown products. ট্রান্সফিউশন সেট ব্যবহার শেষে কোনো কিছু দেখা ব্যতীত ফেলে দেওয়া হয়। যদি দেখা হতো তাহলেও কিন্তু মাথায় চলে আসে কি কি ঘটবে সামনের দিনগুলোতে।

শুধু একটা সিল মেরে ব্লাড দিয়ে দিতে বললাম সেবিকাকে- সেই চর্চা থেকে সরে আসাই নিরাপদ। রোগী আপনার আমার আপনজনও হতে পারে যেকোনো সময়ে।

ডা. আশরাফুল হক
সহকারী অধ্যাপক
ব্লাড ট্রান্সফিউশন
শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট

অংকন বনিক:
Related Post