X

বিসিএস /এফসিপিএস/এমডি/এমএস -শেষ সম্বল নয় !!

যারা বিসিএস নামক অত্যন্ত প্রতিযোগিতাপূর্ণ পরীক্ষায় এখনো সফলতা পান নি । ১ বছর ,২ বছর ,৩ বছর ,বছরের পর বছর চেষ্টা করে আশাহত হয়েছেন । যারা কয়েক বছর পর এসে হতাশায় ভুগছেন , তাদের বলবো আপনারা বোকামি করছেন । যে শ্রম টা আপনারা বিসিএসএর পিছনে দিয়েছেন তার ১০০ ভাগের ১০ ভাগ শ্রম ও সময় দিন পড়াশুনা র পিছনে ,দেখবেন আপনার জীবন পাল্টে যাবে । বিসিএস উত্তীর্ণ হতে বেশির ভাগ চিকিৎসক ০১ বছর সময় নেন , কিন্তু ০১ মাস সময়ে আপনি আই ই এল টি এস -IELTS , টোয়েফেল করতে পারেন। আর যারা এফসিপিএস এমডি পরীক্ষার জন্য মাথার তালু কবে খালি হয়ে গেছে দেখার সুযোগ পান নি ,তারা একটু সময় নিন ভাবুন ।

স্কোর ০৭ বা বেশি হলে স্কলারশিপে পড়াশুনার সুযোগ পাবেন। আপনাকে পড়াশুনার জন্য ০১ টাকাও খরচ করতে হবে না ।মোটামুটি মানের হলে ০৬ লাখ+ টাকা খরচ পড়বে যুক্তরাজ্য-তে পড়াশুনা করতে । এবার আসি – কি কি বিষয় নিয়ে পড়তে পারেন ?

যুক্তরাজ্য –
__________

# পাবলিক হেলথ, গ্লোবাল হেলথ ( মাস্টার্স) -এ সংশ্লিষ্ট অনেক সাবজেক্ট । কোর্সের মেয়াদ -০১ বছর । কোর্স শেষে ভালো বেতনের চাকরির নিশ্চয়তা । এ সাবজেক্ট এ পড়াশুনা করে বিভিন্ন দাতা সংস্হা ,এনজিও ,হেলথ অর্গানাইজেশন এ অনেক ভালো বেতনের চাকুরী সম্ভব ।

# অনকোলজি , রেডিওলজি , মোলিকুলার বায়োলজি ,এন্ডোক্রাইন,জেনেটিক , ডায়েবেটিকস ,হেমাটোলজি ,নিউরো সায়েন্স ,হেলথ সায়েন্স ইত্যাদি ।কোর্সের মেয়াদ -০১ বছর । কোর্স শেষে ভালো বেতনের চাকরির নিশ্চয়তা ।

# শুধুমাত্র টার্ম পড়াশুনা কালীন সময় আপনি প্রতিমাসে ৮০,০০০-১.৫ লাখ টাকা ইনকাম করতে পারবেন ।কারণ প্রতি মাসে সর্বোচ্চ ৮০ ঘন্টা কাজ করতে পারবেন । যে পরিমান টাকা ০১ বছর পর ইনকাম করবেন , আপনার বন্ধুরা দেশে বসে সে পরিমান ইনকাম করতে ০৩/০৪ বছর লাগবে ।

# অফ টার্মে শ্রমভেদে প্রতি মাসে ২লাখ – ৪লাখ টাকা ইনকাম করতে পারবেন ।কারণ এ সময় আপনি ফুল টার্ম কাজ করতে পারবেন ।আপনি মাস্টার্স কালীন এ টাকা ইনকাম করতে পারবেন ।মাস্টারস শেষে আপনার জন্য রয়েছে অপার সম্ভাবনা ।

এছাড়াও এনএইচএস (NHS) , কিছু কোর্স ও প্রোগ্রাম করায় যেগুলো কমপ্লিট করে অনেক ভালো চাকুরী সম্ভব ।

আপনি মাস্টার্স শেষে টার্গেট করতে পারেন , পিএইচডি । কারণ এই দেশে পিএইচডি র কদর অনেক বেশি । টাকা পয়সা পাবেন ,সাথে পাবেন সম্মান । এসব সাধারণ কথা বার্তা ।

## আপনার টারগেট যদি হয় -জি পি (জেনারেল প্রাক্টিশনার),তাহলে আপনাকে প্লাব এক্সাম পাশ করতে হবে । বেতন ইয়ারলি ৫০লাখ -৭০লাখ । বাড়তি শ্রমে বাড়তি টাকা ।এছাড়া অসংখ্য সুযোগ সুবিধা পাবেন । যা অনেকটা অবিশ্বাস্য মনে হবে ।

## আপনি প্লাব দেয়ার মতো দক্ষ না হলে , টার্গেট করতে পারেন – এমআরসিপি ,এমআরসিএ ।এটি এফসিপিএস ,এমডি এম এস -এর তুলনা য় অতোটা প্রতিযোগিতাপূর্ণ নয় ।।।তুলনামূলক_সহজ , স্বল্প সময় এবং ডিমান্ডেবল হচ্ছে -MRCA. এসব করলে ,এতে করে কনসালটেন্ট হিসাবে প্র্যাকটিস করার সুযোগ পাবেন । আর বেতন টা হবে ৮০লাখ – ১.১ কোটি ইয়ারলি ।এছাড়াও যত শ্রম ততো টাকার সুযোগ ও আছে । আর সম্মানটা পাবেন -সম্মানের মতোন ই ।

( আর কতো সময় , জীবন , যৌবন ছেড়ে কষ্ট করবেন ??? একটু সময় নিন , ভাবুন )। মনে রাখবেন শিক্ষার জন্যই টাকা দরকার , জীবনের জন্য শিক্ষা দরকার, প্রতিষ্ঠিত হতে উচ্চশিক্ষা দরকার ।

আর যাদের লালিত স্বপ্ন বিসিএস এফসিপিএস এমডি এমএস -তাদের জন্য বেস্ট অফ লাক । শুভকামনা রইল ।

লিখেছেন:
ডা. সুমন প্রধান
রমেক – ২০০৮/০৯
ভিসি স্কলারশীপ -২০১৭ , মাস্টারস -অনকোলজি
যুক্তরাজ্য।

Banaful:

View Comments (52)

Related Post