X

বিসিআরসি-প্ল্যাটফর্ম এর ক্যান্সার সিম্পোজিয়ামে তরুণ চিকিৎসকদের স্বতস্ফূর্ত অংশগ্রহণ

১২ ফেব্রুয়ারি ২০২০: বিগত ৪ ফেব্রুয়ারি উদযাপিত বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে গতকাল ১১ ফেব্রুয়ারি ২০২০ রোজ মঙ্গলবার বিশ্ব সাহিত্য কেন্দ্রে বাংলাদেশ ক্যান্সার রিসার্চ সেন্টার এবং প্ল্যাটফর্ম এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয় ক্যান্সার সিম্পোজিয়াম নামক কর্মশালা। এতে প্রায় দেড় শতাধিক মেডিকেল শিক্ষার্থী ও তরুণ চিকিৎসক অংশগ্রহণ করেন।

বিকাল তিনটায় শুরু হওয়া এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। বিশেষ অতিথি যুক্তরাষ্ট্রের ওকলাহোমা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. সালাউদ্দিন আহমেদ ক্যান্সার চিকিৎসায় সারা বিশ্বে ব্যবহৃত অত্যাধুনিক রেডিওথেরাপি ও কেমোথেরাপি নিয়ে আলোচনা করেন এবং বাংলাদেশের সেগুলো ব্যবহারের সম্ভাবনাসমূহ ব্যক্ত করেন। অনুষ্ঠানে আরেকজন বিশেষ অতিথি বাংলাদেশ মেডিকেল সোসাইটি, যুক্তরাজ্যের সভাপতি অধ্যাপক ডা. এম. রফিকুল হাসান খান যুক্তরাজ্যে বাংলাদেশের চিকিৎসকদের কাজ করার সুযোগ ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

এছাড়াও অনুষ্ঠানে ক্যান্সার সম্পর্কিত প্রচলিত ভুল ধারণা নিরসন এবং ক্যান্সারের অত্যাধুনিক চিকিৎসা সম্পর্কে বক্তব্য রাখেন অধ্যাপক ডা. মোঃ রাজিবুল হক, অধ্যাপক ডা. মোহাম্মদ শফিউর রহমান, অধ্যাপক ডা. মোহাম্মদ শাহিদুল ইসলাম জাহিন এবং ডা. মোহাম্মদ সাঈদ হোসেন শাহীন এবং শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন।

সন্ধ্যা সাড়ে সাতটায় রাফেল ড্র এর পর বাংলাদেশ ক্যান্সার রিসার্চ সেন্টারের সভাপতি ডা. মোঃ আব্দুল বারী সমাপনী বক্তব্যে ক্যান্সারের বিরুদ্ধে সরকার, চিকিৎসক এবং জনসাধারণ সকলের সম্মিলিত অংশগ্রহণের আশাবাদ ব্যক্ত করে অনুষ্ঠান সমাপ্ত করেন।

নিজস্ব প্রতিবেদক/ অভিষেক কর্মকার জয়

Platform:
Related Post