X

বিশ্ব ডায়াবেটিস দিবস আজ

প্ল্যাটফর্ম নিউজ, ১৪ই নভেম্বর, ২০২০, শনিবার

আজ শনিবার, ১৪ই নভেম্বর, বিশ্ব ডায়াবেটিস দিবস। বাংলাদেশসহ বিশ্বের প্রায় ১৭০টি দেশে আজ একই সাথে পালিত হচ্ছে দিবসটি। ২০০৬ সাল থেকে সর্বপ্রথম জাতিসংঘের দ্বারা স্বীকৃতির মাধ্যমে সারাবিশ্বে এই দিনটি পালিত হয়ে আসছে। মূলত, ১৯২২ সালে চার্লস বেস্ট এর সঙ্গে যৌথভাবে ইনসুলিন আবিষ্কার করেন ফ্রেডরিখ ব্যান্টিং, তাঁরই জন্মদিন ১৪ই নভেম্বর উপলক্ষ্যে দিবসটি পালিত হয়।

বর্তমান বিশ্বে ডায়াবেটিস আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমশই বেড়ে চলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে বর্তমানে প্রায় ৪২২ মিলিয়ন মানুষ সারাবিশ্বে ডায়াবেটিসে আক্রান্ত, যা কিনা প্রতি ১১ জনে ১ জন। ধারণা করা হচ্ছে ২০৩০ সাল নাগাদ ৫৭৮ মিলিয়ন মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হবার সম্ভাবনা রয়েছে। বিশ্বের অন্যান্য দেশের মতোই আমাদের এই উন্নয়নশীল দেশেও এর সংখ্যা কম নয়।

প্রসঙ্গত, ডায়াবেটিস রোগীর এক সিংহ ভাগ জনগোষ্ঠী টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত। ডায়াবেটিসে একবার আক্রান্ত হলে তা চিরস্থায়ী তবে সঠিক চিকিৎসা এবং নিয়ম মেনে চলে এটি অনেকাংশেই নিয়ন্ত্রণযোগ্য।

গতকাল ১৩ই নভেম্বর শুক্রবার “বিশ্ব ডায়াবেটিস দিবস” উপলক্ষ্যে “বাংলাদেশ ডায়াবেটিস সমিতি” রাজধানীর শাহবাগ বারডেম হাসপাতালের কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। সম্মেলনে সংগঠনটির সভাপতি অধ্যাপক ডা. এ কে আজাদ খান বলেন,

“সারাবিশ্বেই ডায়াবেটিস এখন মহামারি আকার ধারণ করেছে। এ রোগ আজীবনের। একবার হলে তা কখনো সারে না। তবে এ রোগ নিয়ন্ত্রণে রাখতে পারলে সুস্থ স্বাভাবিক জীবন যাপন করা সম্ভব।”

তিনি আরো বলেন,
“যথাযথ চিকিৎসা শিক্ষা পেলে একজন ডায়াবেটিক রোগী চিকিৎসকের ওপর নির্ভরশীল না থেকে রোগকে ভালোভাবে নিয়ন্ত্রণে রাখতে পারেন। এ রোগের যেসব ঝুঁকি আছে তা এড়িয়ে চলতে পারেন।”

উল্লেখ্য, ডায়াবেটিস নিয়ে আরো সচেতনতা সৃষ্টি করতে বাংলাদেশের চিকিৎসক ও চিকিৎসা শিক্ষার্থীদের সর্ববৃহৎ স্বেচ্ছাসেবী সংগঠন “প্ল্যাটফর্ম অফ মেডিকেল এণ্ড ডেন্টাল সোসাইটি” থেকে বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষ্যে সিএমই, পোস্টার, কুইজ প্রতিযোগিতা ও সচেতনতামূলক ভিডিও প্রচার করা হচ্ছে দিনটিকে ঘিরে।

স্টাফ রিপোর্টার
নুরুন্নাহার মিতু

হৃদিতা রোশনী:
Related Post