X

বিশ্বে একদিনে করোনায় সর্বোচ্চ ৯ হাজার ৬৭ প্রাণহানির রেকর্ড

প্ল্যাটফর্ম নিউজ, ৫ নভেম্বর ২০২০, বৃহস্পতিবার

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের তাণ্ডবে এখনো বিপর্যস্ত পৃথিবী। সারা বিশ্বে গতকাল কোভিড-১৯ আক্রান্ত হয়ে সর্বোচ্চ ৯ হাজার ৬৭ মানুষ মৃত্যুবরণ করেছে। একদিনে শনাক্ত হয়েছে ৫ লাখ ৭১ হাজার ৪৮১ করোনা রোগী এবং সুস্থ হয়েছেন ৩ লাখ ২০ হাজার জন। করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট worldometers.info এর তথ্যানুযায়ী বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্ত নিশ্চিত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪ কোটি ৮৫ লাখ ৫১ হাজার ৭৩১ জনে এবং এদের মধ্যে মৃত্যুবরণ করেছে ১২ লাখ ৩২ হাজার ৮৩৩ জন।

আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক দিয়ে বিশ্বে প্রথমে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত ৯৮ লাখ ২ হাজার ৩৭৪ জন কোভিড-১৯ আক্রান্ত হয়েছে এবং এদের মধ্যে ২ লাখ ৩৯ হাজার ৮৪২ জন মৃত্যুবরণ করেছে। আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে থাকা দক্ষিণ এশিয়ার দেশ ভারতে ৮৩ লাখ ৬৪ হাজার ৮৬ জন করোনার কবলে পড়েছে এবং এখন পর্যন্ত সেখানে মারা গেছে ১ লাখ ২৪ হাজার ৩৫৪ জন। করোনা আক্রান্তের সংখ্যায় তৃতীয় এবং মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৫ লাখ ৯০ হাজার ৯৪১ জন। এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ৬১ হাজার ১৭০ জন। এদিকে ভাইরাসটির সংক্রমণের দ্বিতীয় ঢেউ বিবেচনায় ইউরোপের বিভিন্ন দেশে দৈনিক আক্রান্তের সংখ্যায় ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে। সুস্থতার দিক থেকে প্রথম অবস্থানে উঠে এসেছে ভারত (৭৭ লাখ ১০ হাজার ৬৩০ জন), দ্বিতীয় অবস্থানে আছে যুক্তরাষ্ট্র (৬২ লাখ ৯২ হাজার ০১৯ জন) এবং তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল (৫০ লাখ ৬৪ হাজার ৩৪৪ জন)। এ নিয়ে বিশ্বব্যাপী সুস্থ হয়েছে ৩ কোটি ৪৭ লাখ ৭৮ হাজার ২০৪ জন।

এইদিকে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬ হাজার ২১ জন। এ ছাড়া করোনাভাইরাস শনাক্ত হয়েছে আরও ১ হাজার ৮৪২ জনের দেহে। এ নিয়ে মোট শনাক্ত হলো ৪ লাখ ১৬ হাজার ৬ জন করোনা রোগী। করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ১ হাজার ৮৯১ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৩৩ হাজার ৫৮৮ জনে।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৫টি দেশে ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

Newmoon Rayeen Rahman Orvil:
Related Post