X

চিকিৎসক নিয়োগে বিশেষ বিসিএস, বিজ্ঞপ্তি চলতি মাসেই

প্ল্যাটফর্ম নিউজ, ১৮ নভেম্বর ২০২০, বুধবার 

আজ ১৮ নভেম্বর, জনপ্রশাসন মন্ত্রণালয় বিধি-৫ শাখা হতে জরুরি নিয়োগ সংক্রান্ত বিধিমালা সংশোধন করে প্রজ্ঞাপন গ্যাজেট আকারে প্রকাশ করা হয়েছে। সরকারি চাকরি আইন, ২০১৮ এর ধারা ৫৯ এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সংবিধানের অনুচ্ছেদ ১৪০(২) এর বিধান অনুযায়ী, বাংলাদেশ কর্ম কমিশন এর পরামর্শক্রমে বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগ পরীক্ষা) বিধিমালা ২০১৪ তে এই সংশোধন করেন।

 

বিধি ২০খ অনুযায়ী জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণের লক্ষ্যে জরুরি নিয়োগ প্রসঙ্গে বলা হয়ঃ

১) এই বিধিমালা বা আপাতত বলবৎ অন্য কোনো বিধিমালাতে যা কিছুই থাকুক না কেন, সরকার, জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে লিখিত বহু নির্বাচনী প্রশ্ন (২০০ নাম্বার) ও মৌখিক (১০০ নাম্বার)। মোট ৩০০ নাম্বারের পরীক্ষার মাধ্যমে বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের এন্ট্রি লেভেল পদে এককালীন নিয়োগ প্রদান করতে পারবে।

২) উপ- বিধি (১) এর দফা (ক) অনুযায়ী ২ ঘন্টার
লিখিত পরীক্ষায় যে বিষয়গুলো থাকবে- মেডিকেল সায়েন্স (১০০ নাম্বার), বাংলা (২০ নাম্বার), ইংরেজি (২০ নাম্বার), বাংলাদেশ বিষয়াবলি (২০ নাম্বার), আন্তর্জাতিক বিষয়াবলি (২০ নাম্বার), মানসিক দক্ষতা (১০ নাম্বার), গাণিতিক যুক্তি (১০ নাম্বার) মোট ২০০ নাম্বার।

 

৩) প্রতিটি বহু নির্বাচনী প্রশ্নের সঠিক উত্তরের জন্য ১ নাম্বার এবং ভুল উত্তরের জন্য ০.৫০ নাম্বার কাটা যাবে।

৪) লিখিত পরীক্ষার পাশ নম্বর কমিশন কর্তৃক নির্ধারিত হবে।

৫) মৌখিক পরীক্ষার পাশ নম্বর ৫০।

৬) নিয়োগের ক্ষেত্রে বয়স, ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এবং প্রয়োজনীয় অন্যান্য যোগ্যতা প্রযোজ্য হবে।

৭) লিখিত পরীক্ষা শুধু ঢাকাতে অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, প্রার্থী সংখ্যার ভিত্তিতে ও পরিস্থিতি বিবেচনা করে ঢাকার বাইরে অন্যান্য কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসি সূত্র থেকে জানানো হয় , ‘আমরা বিধিমালা সংশোধন করতে জনপ্রশাসনে চিঠি দিয়েছিলাম। এখন যেহেতু এটি হয়ে গেছে, তাই এটি নিয়ে আগামী সপ্তাহে কমিশন বিশেষ সভা করবে। খুব সম্ভবত এই মাসেই বিশেষ এই বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে।’

Silvia Mim:
Related Post