X

বিটাডিন গার্গল এন্ড মাউথওয়াশ করোনা প্রতিরোধে ৯৯.৯৯ শতাংশ কার্যকর

প্ল্যাটফর্ম নিউজ, ৭ই আগস্ট ২০২০, শুক্রবার

সম্প্রতি মালেশিয়ার কুয়ালালামপুর বিশ্ববিদ্যালয় থেকে ক্রান্তিক সংক্রামক রোগ গবেষণা এবং শিক্ষা কেন্দ্রের (টিআইডিআরইসি) ল্যাবরেটরী পরিক্ষার ফলস্বরুপ বিটাডিন গার্গল এন্ড মাউথওয়াশের (BETADIN Gargle and mouthwash) কার্যকারিতা নিশ্চিত করা হয়েছে। মালেশিয়ার মু্ন্দিফারমা থেকে উৎপাদিত এই মাউথওয়াশটি পরীক্ষা দ্বারা ১৫ সেকেন্ডের মাঝে ৯৯.৯৯ শতাংশ করোনা ভাইরাস নির্মুল করার প্রতিক্রিয়া নিশ্চিত করেছে।

ছবি: ইন্টারনেট

টিআইডিআরইসি এর এই গবেষণাটি ব্রিটিশ ডেন্টাল জার্নাল গ্রহণ করেছে এবং ব্রিটিশ ডেন্টাল এসোসিয়েশনের পক্ষ থেকে স্প্রিঙ্গার নেচারের মাধ্যমে এই তথ্যটি গত ২৬শে জুন প্রকাশিত হয়।টিআইডিআরসি এর প্রধান তদন্তকারী ও সহগবেষক ডক্টর পওয়া হাসান্দারভিশ জানান, “বিটাডিন গার্গল এন্ড মাউথওয়াশ করোনা মোকাবেলার নিরন্তর প্রচেষ্টায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে।”

মুন্দিফার্মার প্রতিষ্ঠাতা রামান সিং বলেন, “অন্যান্য প্রতিরোধমূলক ব্যবস্থার পাশাপাশি বিটাডিনের যথাযথ ব্যবহার করোনা সংক্রামন সীমিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।”

পূর্বে বিটাডিন এ্যান্টিসেপ্টিক পণ্য পরিসর মিডেল ইস্ট রেস্পিরেটরি সিন্ড্রম (MERS)ও সিভিয়ার এ্যাকিউট রেস্পিরেটরি সিন্ড্রম(SARS) সংযুক্ত করোনা ভাইরাস প্রাদুর্ভাবে কার্যকর ভূমিকার প্রমাণ দিয়েছিল। এছাড়া বিটাডিনের বীজবারক পণ্যসমূহ বিস্তীর্ণ পরিসীমার অণুজীব সহ বিভিন্ন ভাইরাস, ব্যাক্টেরিয়া ও ছত্রাকের উপর কার্যকর। যার ফলে বাড়ীতে ও হাসপাতালে সাধারণত এই পণ্য ব্যবহৃত হয়ে থাকে।

টিআইডিআরসি জাতীয় ও আন্তর্জাতিক মানের অন্যতম গবেষণা কেন্দ্র যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে আরবোভাইরাস গবেষণার ক্ষেত্রে সংযুক্ত। মডিউলার বায়োসেফটি গবেষণায় এই প্রতিষ্ঠান অন্যতম অবদান রেখেছে। করোনা ভাইরাসের এই করুণ মহামারীতে তাদের বিটাডিন গার্গল এন্ড মাউথওয়াশের এই কার্যকারি আবিষ্কার যেন দ্রুত পুরো বিশ্বে ছড়িয়ে পড়ে। এই আবিষ্কার করোনা মোকাবেলা যুদ্ধে আরও এক ধাপ যেন এগিয়ে নিয়ে যায় সেটাই কাম্য।

তথ্যসূত্র: Businesses Wire

Platform:
Related Post