X

বিজ্ঞান ও বিস্ময়ঃ পর্ব-০৫ || ভ্রমণপিপাসুর জেনেটিক্স

ছবিঃ প্রতীকী।

প্ল্যাটফর্ম নিউজ, ১০ সেপ্টেম্বর, ২০২০, বৃহস্পতিবার 

ডা. আসির মোসাদ্দেক সাকিব
ডেন্টাল সার্জন,
চট্টগ্রাম মেডিকেল কলেজ।

পৃথিবীর ২০% মানুষ আছে যাদের কাছে ভ্রমণ একটা নেশা। আমরা আসলে নেশা বলতে এমন জিনিসকে বুঝায় যা করতে আমাদের ভালো লাগে কারণে বা অকারণে। কিন্তু কিছু নেশা আছে, যা না করলে মনে হয় আমরা বাঁচব না। এরকম নেশা গুলো জেনেটিক নেশা। অস্তিত্বে খোদিত নেশা।

অনেকে আছে যারা ঘুরলে মন ভালো থাকে, ঘুরতে চায় কিন্তু এর পিছে কিছু শর্ত থাকে যেমন আবহাওয়া ভালো থাকা লাগবে, সব শিডিউল আমার ডেইলি লাইফের মত হতে হবে, খাবার দাবার মন মত হওয়া লাগবে, থাকার জায়গা নিরাপদ ও পরিষ্কার হওয়া লাগবে, সময় গুলা রোমান্টিক হওয়া লাগবে ইত্যাদি ইত্যাদি। এদের ‘শখের ট্রাভেলার’ বলা যায়। ভ্রমণ এদের জন্য শখ, নেশা নয়। নেশার ভ্রমণ অন্য রকম। আমি বলি দুই রকম নেশা। প্রথম প্রকার হল, যেকোন পরিস্থিতিতেই ভ্রমণে প্রস্তুত, যেকোন দুর্গম স্থান ও আবহাওয়া এদের দমাতে পারে না। কিন্তু আরেক রকমের নেশা হল, এরা খালি অজানা জায়গায় যেতে চায়। এরা ভাষা সংস্কৃতি ভেদে, চেনা অচেনা ভেদে, বন্ধু বা বন্ধুহীন, জীবনের মায়া হীন, উন্মত্ত-উন্মাদ শৃঙ্খলহীন হয়ে কেবল দেশান্তরে ঘুরেই চলে। এরা পরিবারের মায়াহীন, পিছুটানহীন।

কোনখানে মরে যেতে পারলেই হল, এই কথা মাথায় রেখে বের হয়। এরকম নেশাগ্রস্তদের কোষের ডিএনএ-তে এই নেশা লিপিবদ্ধ থাকে। বিজ্ঞানীরা আমাদের ১১ নাম্বার ক্রোমোজমের একদম টেলোমেয়ারের কাছে 11p15.5 লোকাসে একটা জিনের অস্তিত্ব পেয়েছেন। এটাকে ‘ওয়ান্ডারলাস্ট জিন’ বলছেন তাঁরা। এটার বাংলা অর্থ “ভ্রমণের তীব্র আকাঙ্ক্ষা”। এই জীনের আসল নাম DRD4-7R, এর অর্থ Dopamin receptor D4 7 repeat। এই ডোপামিন রিসেপ্টর গ্রুপের জিনগুলা আমাদের কোন কিছুর অভ্যাস গঠন করে বা অভ্যাসগত কিছু রোগ সৃষ্টি করে। এই জীনের ২ থেকে ১১ পর্যন্ত বেস পেয়ারগুলা বিভিন্নভাবে রিপিট বা কপি হয়ে পলিমর্ফিজম তৈরি করে। এর ভেতরে সব রিপিট থেকেই কোন না কোন রোগ হয়। যেমন, এই 7R থেকে ADHD নামক রোগ হয় বাচ্চাদের। এটা নিয়ে বিশ্লেষণ না করি। শুধু এটুকু বলা যায় যে, এই রোগের বাচ্চারা ঘন ঘন জিনিস হারিয়ে ফেলে এমনকি শার্টের বোতাম লাগানো, জুতার ফিতে লাগানোর সিস্টেমও ভুলে যায়। যাই হোক, এই জীনটার ভালো দিক হল এটা ‘নোভেলটি সিকার জিন’। নোভেলটি সিকারদের ৪ টা বৈশিষ্ট্য থাকে- ভ্রমণপিপাশু, অপরিণামদর্শী, অগোছালো, অমিতব্যয়ী।

ছবিঃ নোভেলটি সিকার জিনের (DRD4-7R) সাথে Dopamine এর সম্পর্ক।

এর বিপরীত হল ‘সেনসেশন সিকার’। এরা আবার গোছালো, মাতৃভক্ত, পড়ালেখায় খুব মনোযোগী হয়। এদের দিয়ে নেশার ভ্রমণ হয় না।

অন্য প্রসঙ্গে কথা না বাড়াই। ভ্রমণটা প্রায় সবার প্রিয় হলেও, পরিব্রাজক বা পর্যটক বা ট্রাভেলার সবাই হতে পারে না। আমাদের পূর্ব পুরুষের এই জিনের আধিপত্যের কারণে আজ আমরা পৃথিবী ব্যাপি ছড়িয়ে পড়েছি। তাই অসংখ্য ধন্যবাদ DRD4 7R কে।

Sadia Kabir:
Related Post