X

বিজিসি ট্রাস্ট মেডিকেলে আন্তর্জাতিক নারী দিবস পালিত

আজ ৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিনটি নানা আনুষ্ঠানিকতায় উদযাপিত হচ্ছে।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের গাইনি ও অবসটেট্রিক্স বিভাগের উদ্যোগে র‍্যালি ও নানা আয়োজন অনুষ্ঠিত হয়। বিভাগীয় প্রধান অধ্যাপিকা ডা. নিবেদিতা পালের নেতৃত্বে সকাল নয়টায় হাসপাতালের মূল ফটকের সামনে থেকে র‍্যালি বের হয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। র‍্যালি শেষে সংক্ষিপ্ত আলোচনায় অধ্যাপিকা ডা. নিবেদিতা পাল নারী দিবসের প্রাসঙ্গিকতা ও গুরত্ব তুলে ধরে বক্তব্য দেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সহযোগী অধ্যাপিকা ডা. রিংকু দাশ, সহকারী অধ্যাপিকা ডা. উমা দেব, অধ্যাপক ডা. রজত চক্রবর্তী সহ অন্যান্য চিকিৎসক, শিক্ষানবীশ চিকিৎসক ও নার্সবৃন্দ।

উল্লেখ্য যে জাতিসংঘ এ বছর নারী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে, ‘আমি প্রজন্মের সমতা: নারী অধিকারের প্রতি সচেতনতা’। আর বাংলাদেশে সরকারের পক্ষ থেকে দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’।

১৮৫৭ সালের ৮ মার্চ মজুরি-বৈষম্য, কর্মঘণ্টা নির্ধারণ এবং কর্মক্ষেত্রে বৈরী পরিবেশের প্রতিবাদ করেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের সুতা কারখানার একদল শ্রমজীবী নারী। এতে ক্ষিপ্ত হয়ে তাঁদের ওপর দমন-পীড়ন চালায় মালিকপক্ষ। নানা ঘটনার পর ১৯০৮ সালে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ও রাজনীতিবিদ ক্লারা জেটকিনের নেতৃত্বে প্রথম নারী সম্মেলন করা হয়। এরই ধারাবাহিকতায় ১৯৭৫ সাল থেকে জাতিসংঘ দিনটি নারী দিবস হিসেবে পালন করছে।

তথ্যসূত্র : ডা. তাওফিক উল আলম

Platform:
Related Post