X

বিএসএমএমইউ’কে চিকিৎসকদের জন্য বরাদ্দ করার প্রস্তাব অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ’র

শনিবার, ২০ জুন, ২০২০

দেশের প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে (BSMMU) চিকিৎসকদের জন্য বরাদ্দ করার জন্য রাষ্ট্রের সর্বোচ্চ মহলের কাছে প্রস্তাব রেখেছেন।

সম্মতি পেলে ইনশাআল্লাহ BSMMU চিকিৎসক ও তার পরিবারের সদস্যদের জন্য বরাদ্দ করা হবে। জাতীয় টেকনিকাল কমিটিতে BSMMU কে চিকিৎসকদের জন্য বরাদ্দ করা যায় কিনা এ ব্যাপারে প্রস্তাব রাখা হয়েছে। সেন্টার অফ এক্সিলেন্স কোভিড যুদ্ধের সবচেয়ে সামনের সারিতে থাকা যোদ্ধাদের জন্য বরাদ্দ করা হলে আমরা কৃতজ্ঞ থাকবো।

কোন চিকিৎসককে যাতে চিকিৎসার অভাবে বা হাইফ্লো অক্সিজেন বা ICU বেডের অভাবে হারাতে না হয়। কোন চিকিৎসকের যাতে উন্নত চিকিৎসা নিয়ে অনিশ্চয়তার মধ্যে থাকতে না হয়। চিকিৎসক বেঁচে থাকলে হাজার হাজার কোভিড আক্রান্ত সাধারণ মানুষকে চিকিৎসা দিয়ে সুস্থ করতে পারবে।

BSMMU অতিদ্রুত সময়ে করোনা চিকিৎসা শুরু করতে যাচ্ছে। সর্বাধুনিক সেবা নিয়ে প্রস্তুত হচ্ছে BSMMU। সেন্ট্রাল অক্সিজেন লাইনের কাজ প্রায় শেষ। কেবিন ব্লকের প্রতিটি ফ্লোরে হাই ফ্লো অক্সিজেন মেশিন ও নন-ইনভেসিভ ভেন্টিলেশন দেওয়ার ব্যবস্থা থাকবে।যার প্রয়োজন তার বেডে HFNC machine পোঁছে যাবে, ICU তে যাওয়া লাগবে না। এর চেয়ে উন্নত ব্যবস্থাপনার জন্য উপরে থাকবে ২০ বেডের ICU এবং আলাদা SDU।

BSMMU অনুমতি না পেলেও ২২ বেড ডাক্তারদের জন্য রিজার্ভ রাখবে। কিন্তু আমরা চাই পূর্ণাঙ্গ অনুমতি। কারণ, mild পেশেন্ট (ডাক্তার) এর চিকিৎসা নিজেদেরটা আমরা নিজেরাই করতে পারি।কিন্তু severe হলে আমাদের যেন একটা নির্দিষ্ট স্থান থাকে। বিভিন্ন জায়গায় দৌড়াতে না হয়।

আসুন দাবী তুলি, দেশের সর্বোচ্চ ও সকল সুবিধা সম্বলিত হাসপাতালটি দেশের চিকিৎসকদের চিকিৎসার প্রধান ভরসাস্থল হোক।

ডা. জাহান শামস
আবাসিক মেডিকেল অফিসার,
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।

অংকন বনিক:
Related Post