X

বাংলাদেশের চিকিৎসকদের অস্ট্রেলিয়ায় কাজের সুযোগ….

বাংলাদেশের চিকিৎসকদের অস্ট্রেলিয়াতে নেওয়ার উদ্যোগ নিয়েছেন পাঁচজন অস্ট্রেলিয়ান নাগরিক।

এই লক্ষ্যে তারা চিকিৎসকদের অস্ট্রেলিয়াতে নিয়ে জেনারেল প্র্যাকটিশনার হিসেবে ক্যারিয়ার শুরু করার জন্য কি কি করতে হবে এসব ব্যাপারে সহায়তা করবেন। এমনকি সেখানকার এএমসি পরীক্ষা দেওয়ানোর ব্যবস্থা করা ছাড়াও চাকরি পাওয়ার জন্য প্রয়োজনীয় লিঙ্কেও সহায়তা করবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পাঁচ সদস্যের প্রতিনিধি দলের মধ্যে  তিনজন বাংলাদেশি অস্ট্রেলীয় নাগরিক রয়েছেন। তাদের আগামী ২৮ এপ্রিল ঢাকায় আসার কথা রয়েছে। ২৯ এপ্রিল দিনব্যাপী প্রশিক্ষণ দেবেন অস্ট্রেলিয়ায় যেতে ইচ্ছুক চিকিৎসকদের।  তারা মনে করছেন, ভারতের উল্লেখযোগ্য চিকিৎসক অস্ট্রেলিয়াতে আসছেন। নার্সরা আসছেন। কাজ করছেন। এমনকি নিজেরা ক্লিনিকও প্রতিষ্ঠা করেছেন। যারা ক্লিনিক করছেন তাদের ওখানে আবার অন্য চিকিৎসক নিয়োগ করছেন। সেখান থেকেও ৪০ শতাংশ প্রফিট শেয়ার পাচ্ছেন। ভারতের চিকিৎসকরা এই সুযোগটা নিলেও বাংলাদেশের চিকিৎসকরা অনেকেই যথাযথ তথ্য না জানার জন্য ও কেমন করে কি করতে হবে সেটা না জানার জন্য অনেকেই অস্ট্রেলিয়াতে যাওয়ার সুযোগ থাকার পরও যেতে পারছেন না। তাদের সহযোগিতা করার জন্য এগিয়ে এসেছে ডকলিঙ্ক ও ম্যানট্রোস এডুকেশন বাংলাদেশ। তারা আগামী ২৯ এপ্রিল ঢাকার ধানমন্ডি ক্লাবে দেশের হবু চিকিৎসক, চিকিৎসক ও যারা বিশেষজ্ঞ এমন চিকিৎসকদের এই বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানানোর জন্য এক সেমিনারের আয়োজন করেছে। তারা প্রথম পর্যায়ে এই অনুষ্ঠান করলেও পরে তারা ধারাবাহিকভাবে কয়েকটি ধাপে চিকিৎসকদের প্রশিক্ষণ দেবেন। ওই প্রশিক্ষণ দেওয়ার পর চিকিৎসকরা অস্ট্রেলিয়াতে না গিয়ে ভারতে গিয়েই এএমসি পরীক্ষায় অংশ নিতে পারবে।

ভাইবা পরীক্ষা ছাড়া সব পরীক্ষা ভারতে দেবে।এর সঙ্গে সম্পৃক্ত এস সায়ীদ বলেন, বাংলাদেশে এএমসির প্রস্তুতি নিয়ে ভারতে গিয়ে পরীক্ষা দেওয়া ভালো। কারণ এখানে কেউ পড়তে এলে ও এখানে এসে সব কিছু করলে তখন তার এরচেয়ে বেশি ব্যয় হয়। ব্যয়ের পাশাপাশি সময়েরও ব্যাপার আছে। এই জন্য সব মিলিয়ে সময় লাগবে এক বৎসর। প্রথম পর্বের পরীক্ষা দিতে সময় লাগবে তিনমাস। ২য় পর্ব পরীক্ষা, সেখানে পাস করার ও এরপর চাকরি পাওয়া পর্যন্ত সব মিলে আরও নয় মাস লাগবে।

সৌজন্যঃ  আমাদের সময়.কম

Dr. Yeasin Arafat:

View Comments (75)

Related Post