X

প্ল্যাটফর্ম চট্টগ্রাম জোন কর্তৃক “বিশ্ব ডায়াবেটিস দিবস ২০২১” পালিত

প্ল্যাটফর্ম নিউজ, ১৬ নভেম্বর, ২০২১, মঙ্গলবার

গত ১৪ নভেম্বর, “বিশ্ব ডায়াবেটিস দিবস ২০২১” উপলক্ষ্যে দেশের সর্ববৃহৎ মেডিকেল এবং ডেন্টাল শিক্ষার্থী ও চিকিৎসকদের স্বেচ্ছাসেবী সংগঠন “প্ল্যাটফর্ম অফ মেডিকেল এন্ড ডেন্টাল সোসাইটি” এর চট্টগ্রাম জোনের মেরিন সিটি মেডিকেল কলেজে আয়োজিত হয়েছে ডায়াবেটিস সচেতনতা ক্যাম্পেইন ২০২১।

প্রতি বছর বাংলাদেশসহ প্রায় ১৭০টি দেশে দিবসটি পালিত হয়। ডায়াবেটিস দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় ছিল—‘ডায়াবেটিস সেবা নিতে আর দেরি নয়’। বিশ্বজুড়ে ডায়াবেটিস রোগ ব্যাপক হারে বেড়ে যাওয়ার ফলে বিশ্ব ডায়াবেটিস ফেডারেশন (আইডিএফ) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৯৯১ সাল-এ ১৪ নভেম্বরকে ডায়াবেটিস দিবস হিসেবে ঘোষণা করেন। বাংলাদেশ ডায়াবেটিক সমিতির (বাডাস) এক জরিপে দেখা গেছে, দেশের ২৫ দশমিক ৬ শতাংশ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। এ হিসাবে মোট জনগোষ্ঠীর এক-চতুর্থাংশেরও বেশি মানুষ ডায়াবেটিস রোগটি বহন করছেন। চলমান বৈশ্বিক করোনাভাইরাস মহামারি ডায়াবেটিস রোগীদের জন্য আরও ঝুঁকি সৃষ্টি করেছে।

প্রতিবছর এইদিনে বিভিন্ন প্রতিষ্ঠানে ফ্রি ক্যাম্প এর ব্যবস্থা নেওয়া হয়। ১৪ নভেম্বর বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে সচেতনতা বৃদ্ধির জন্য নগরীর মেরিন সিটি মেডিকেল কলেজে র‍্যালি, ফ্রি ক্যাম্প এবং সেমিনারের আয়োজন করা হয়। উক্ত সেমিনারের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ ও মেরিন সিটি মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের প্রধান ডা. সুযত পল।

মেরিন সিটি মেডিকেল কলেজ আয়োজিত উক্ত প্রোগ্রামে প্ল্যাটফর্মের সম্মানিত এক্টিভিস্টদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে মেডিকেলের আউটডোরে বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা, চিকিৎসা সেবা, লিফলেট বিতরন সহ জনগনের সাথে সচেতনতা মূলক কথা বলার মাধ্যমে ডায়াবেটিস সম্পর্কিত জনসচেতনতা বৃদ্ধির প্রচেষ্টা চালানো হয়।

Jannatun Nur Aymon:
Related Post