X

প্রাণঘাতী করোনার ২য় ঝড় হবে আরো ভয়াবহ, জানালেন এক ব্রিটিশ অধ্যাপক

প্ল্যাটফর্ম নিউজ,
রবিবার, ৩ মে, ২০২০

চীনের উহান প্রদেশ থেকে শুরু হয়ে এখন সারাবিশ্বে আঘাত হেনেছে প্রাণঘাতী করোনা ভাইরাস। সারাবিশ্বে আক্রান্তের সংখ্যা ৩ মিলিয়ন ছাড়িয়েছে কয়েকদিন আগেই। এ পর্যন্ত দুই লাখ ৩০ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে প্রাণঘাতী এই ভাইরাসটি।

তবে করোনা ভাইরাসের ২য় ঝড় আরো ভয়াবহ হবে বলে সর্তক করেছেন ইংল্যান্ডের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা এবং ব্রিটিশ সরকারের চিকিৎসাবিষয়ক উপদেষ্টা প্রফেসর ক্রিস হোয়াইটি। সম্প্রতি অনলাইনে লন্ডনের গ্রেসাম কলেজে দেয়া এক বক্তৃতায় কলেজটির পদার্থবিদ্যার প্রফেসর ক্রিস হোয়াইটি এ সতর্কবার্তা দেন।

অধ্যাপক ক্রিস হোয়াইটি বলেন,

“করোনা দ্বিতীয়বার ছড়িয়ে পড়তে শুরু করলে তা প্রথমবারের তুলনায় ‘আরও তীব্র’ হতে পারে এবং শীতকালে এটির সংক্রমণ শুরু হলে দ্রুত ছড়িয়ে পড়তে পারে।”

অধ্যাপক ক্রিস আরো বলেন,

“প্রতিটি দেশই লকডাউন ব্যবস্থা শিথিল করার উপায় খুঁজছে। কিন্তু মহামারীটি নিয়ন্ত্রণে রাখতে অত্যন্ত কঠিন-ভারসাম্য রক্ষা আইন চালু করতে হবে।”

ইংল্যান্ডের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ক্রিস তাঁর বক্তৃতায় বলেন,

“এই ভাইরাসে আক্রান্ত একজন ব্যক্তি থাকলেও তিনি অন্যদেরকে সংক্রমিত করতে পারেন। এটা নিশ্চিত করা দরকার যে-এই ভাইরাসে আক্রান্ত একজনও নেই। যদি এটা করা সম্ভব না হয়- তাহলে আমরা দ্বিতীয়বার করোনা ভাইরাসের তাণ্ডব প্রত্যক্ষ করতে বাধ্য হবো।”

ইংল্যান্ডের জাতীয় স্বাস্থ্য গবেষণা ইনস্টিটিউটের (NIHR) প্রধান ক্রিস আরো যোগ করেন,

“ভাইরাসটি থেকে আমরা সম্পূর্ণরূপে নিরাময় না হতে পারলে প্রথমবারের চেয়ে বেশি অক্রান্ত ও মৃত্যু দেখতে হবে। আর এটা হবে আগের তুলনায় কম সময়ে এবং বেশি বিধ্বংসী আকারে। তবে ভাইরাসটি থেকে মুক্তি লাভের পথ অনেক লম্বা এবং এই রোগ চিরতরে নির্মূল করা প্রযুক্তিগতভাবে অসম্ভব।”

নিজস্ব প্রতিবেদক/ অংকন বনিক জয়

অংকন বনিক:
Related Post