X

পাশে আছেন তারাও

প্ল্যাটফর্ম নিউজ, সোমবার, ২৬ এপ্রিল, ২০২১

ঢাকা মেডিকেল কলেজের কোভিড ইউনিটের সামনে প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়ে আছে কিছু মানুষ। প্ল্যাকার্ডে লেখা “আমি স্বেচ্ছাসেবক, কীভাবে সাহায্য করতে পারি?- বৃহন্নলা”। ১৫ জনের একটি দল দিন-রাত কাজ করছে ঢাকা মেডিকেল কলেজের কোভিড ইউনিটের বাইরে। কোভিড রোগীদের অ্যাম্বুলেন্স থেকে নামাচ্ছেন, স্ট্রেচার করে নিয়ে যাচ্ছেন, ঔষধ, খাবার কিনে দিচ্ছেন ইত্যাদি।
এছাড়াও গর্ভবতী নারী, অসুস্থ শিশু, বৃদ্ধ ও কোভিড রোগীদের স্বজনদের বিনা ভাড়ায় পরিবহন সেবা দিয়ে যাচ্ছেন। গতবছর লকডাউন থেকে তাদের এই স্বেচ্ছাসেবার কার্যক্রম চলছে।

এই দলটির একটি বিশেষত্ব আছে। এই দলের ১৫ জনের মধ্যে ১০ জনই হলেন ট্রান্সজেন্ডার বাংলায় যা আমরা রূপান্তরিত লিঙ্গ এর মানুষ হিসেবে চিনি। অবাক হচ্ছেন? যেই মানুষগুলোকে সবসময় শুধুমাত্র পুরুষ বা নারী না হওয়ার কারনে সমাজ থেকে বের করে দেওয়া হয়েছে, তারাই এই দুঃসময়ে মানুষের পাশে দাঁড়াচ্ছেন। যেখানে নিজের পরিবারের মানুষেরা সরে যাচ্ছেন, সেইখানে পাশে এসে দাঁড়িয়েছেন দূরে ঠেলে দেওয়া মানুষগুলো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাদিকুল ইসলাম ট্রান্সজেন্ডারদের উন্নয়নের জন্য ২৮ নভেম্বর ২০১৭ তে গড়ে তুলেছেন এই অলাভজনক প্রতিষ্ঠান বৃহন্নলা। ট্রান্সজেন্ডারদের উন্নয়নে কাজ করার স্বীকৃতস্বরূপ ২০১৮ সালে “জয় বাংলা ইউথ এ্যাওয়ার্ড” পেয়েছেন। তাদের কাছে জানতে চেয়েছিলাম তারা কাজ করতে যেয়ে কী কী সমস্যার সম্মুখীন হয়েছে? জবাবে বলেন, “আমরা আসলে তেমন কোন সমস্যার সম্মুখীন হই নি। শুধু হিজড়ারা কাজ করে বলে মাঝে মাঝে দু চারটা বাজে কথা বলে দূরে দাঁড়িয়ে। কিন্তু আমরা তো এসব শুনে শুনে অভস্ত্য তাই কানে ঢুকে না, গায়েও লাগে না। আমরা আমাদের মত কাজ করে যাই।”

বৃহন্নলা স্বপ্ন দেখে বাংলাদেশের বৃহন্নলাদের জন্য তৈরী হবে একটি লার্নিং সেন্টার। সেখানে তারা বিভিন্ন কর্মমুখী শিক্ষা লাভ করে নিজের পায়ে দাঁড়াতে পারবে। এই স্বপ্নবাজ মানুষগুলোর জন্য মনের গভীর থেকে শ্রদ্ধা এবং সালাম।

বৃহন্নলার কাজগুলো দেখতে ঘুরে আসতে পারেন তাদের পেইজ- https://www.facebook.com/brihonnolabd

Showsan Kabir Chowdhury Maisha:
Related Post