X

পালিত হচ্ছে মাতৃদুগ্ধ সপ্তাহ, সুস্থ- সবল পৃথিবী গড়তে শিশুকে দিন মাতৃদুগ্ধ

প্ল্যাটফর্ম নিউজ, ৬ আগস্ট ২০২০, বৃহস্পতিবার

সারা বিশ্বের নারীদের উৎসাহিত করার লক্ষে ১৯৯২ সালে প্রথম বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালন শুরু করা হয়। প্রতি বছর ১ আগস্ট থেকে ৭ আগস্ট পর্যন্ত মাতৃদুগ্ধ সপ্তাহ পালিত হয়। জাতিসংঘ বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালন উপলক্ষে দেয়া বার্তায় সারা বিশ্বের সকল সম্প্রদায়কে সুস্থ সবল পৃথিবীর জন্য শিশুদের বুকের দুধ খাওয়ানোর জন্য আহ্বান জানিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ) দক্ষতার সাথে স্তন্যপান করানোর পরামর্শ পাওয়ার ক্ষেত্রে মহিলাদের প্রবেশাধিকার নিশ্চিত করা ও মাতৃদুগ্ধ খাওয়ানোর বিষয় প্রচারে এক যৌথ বিবৃতিতে সকল দেশের সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। দীর্ঘদিন ধরে শিশুকে মায়ের বুকের দুধ খাওয়ানোর পক্ষে সমর্থন জানিয়ে আসছে জাতিসংঘ। যা শিশু ও মা উভয়েরই স্বাস্থ্য, পুষ্টি ও আবেগের ক্ষেত্র তৈরি করে।

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিটা ফোর এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রিয়েসুস তাদের যৌথ বিবৃতিতে বলেন,‘শিশুকে বুকের দুধ খাওয়ানো একটি স্বভাবজাত প্রক্রিয়া হলেও সবসময় এটা সহজ হয়ে ওঠে না। শিশুদের বুকের দুধ খাওয়ানো শুরু করা এবং তা বজায় রাখতে মায়েদেরকে সহায়তা করা প্রয়োজন।’

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, মায়েরা নিয়মিত স্তন্যদানের মাধ্যমে প্রতিবছর ৮ লাখ ২০ হাজার শিশুর জীবন বাঁচাতে পারে। যা প্রায় ৩০২ বিলিয়ন মার্কিন ডলার সমপরিমান অতিরিক্ত আয়ের উৎস হতে পারে। ইউনিসেফ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এর নেতৃত্বাধীন গ্লোবাল ব্রেস্টফিডিং এর সমষ্টিগত পদক্ষেপের সাথে সামঞ্জস্য রাখতে বিভিন্ন দেশকে আহ্বান জানিয়েছেন। প্রতিটি মা’কে তার শিশুকে বুকের দুধ খাওয়ানোর দক্ষতা অর্জনের পরামর্শ দিতে হবে। সেইসাথে প্রত্যেক মাকে দক্ষ বুকের দুধ খাওয়ানোর পরামর্শের সহজলভ্যতা নিশ্চিতকরণের লক্ষে, অতিরিক্ত অর্থায়ন দিয়ে বুকের দুধ খাওয়ানোর কর্মসূচির নীতিমালা, উন্নত পর্যবেক্ষণ ও প্রয়োগ নিশ্চিত করা প্রয়োজন। মা ও পরিবারগুলোতে দক্ষ বুকের দুধ খাওয়ানোর পরামর্শ দেওয়ার জন্য মিডওয়াইফ এবং নার্স সহ স্বাস্থ্যসেবা কর্মীদের প্রশিক্ষণ দিতে হবে । নিশ্চিত করতে হবে যেন প্রতিটি মা এবং প্রতিটি পরিবার এই সেবার অন্তর্ভুক্ত হয়। সমাজের বিভিন্ন ব্যক্তিবর্গ ও সুশীল সমাজকে এই কাজের অন্তভূক্ত করতে হবে।

প্রতিটি মা শিশুকে বুকের দুধ খাওয়ানোর দক্ষতা অর্জন করতে হলে একসাথে প্রতিশ্রুতিবদ্ধ হয়ে সম্মিলিতভাবে কাজ করার কোনো বিকল্প নেই।

Silvia Mim:
Related Post