X

চীনে নতুন প্রাণঘাতী ভাইরাস জাতীয় পর্যায়ে সতর্কতা জারী

২৪ জানুয়ারি,২০২০

চীন সহ পৃথিবীর বেশ কয়েকটি দেশে বর্তমানে ২০১৯-nCoV ভাইরাসের সংক্রমণ দেখা যাচ্ছে।যদি কোন বাংলাদেশি নাগরিক এসব দেশে ভ্রমণ করে থাকে এবং দেশে ফিরে আসার ১৪ দিনের মধ্যে জ্বর(১০০ ডিগ্রী ফারেনহাইট এর বেশী), গলাব্যাথা, কাশি এবং শ্বাসকষ্ট দেখা দেয় তাহলে রোগীকে অতিসত্বর সরকারি হাসপাতালে যোগাযোগ করার জন্য স্বাস্থ্য অধিদপ্তর থেকে বলা হয়েছে।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চীনের ইউহান শহরে ২৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা ৮০০-এর বেশি বলে জানিয়েছে চীনের সরকারি কর্তৃপক্ষ। চীনের অন্তত ১৫ জন মেডিকেল কর্মীও এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

চীনের এই ভাইরাস নিয়ে জরুরি বৈঠক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মানুষ থেকে মানুষে সংক্রমিত এই ভাইরাসটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার আশঙ্কা করছে সংস্থাটি। বিজ্ঞানীরা বলছেন, ইউহানের এই ভাইরাসে অনুমানের তুলনায় দ্বিগুণ আক্রান্ত হয়েছেন।

এদিকে পরিস্থিতি খারাপ হতে থাকায় চীন কর্তৃপক্ষ,ইউহান থেকে চলাচলকারী সকল যানবাহন বন্ধ ঘোষণা করেছে। হুবাই প্রদেশ ও তার রাজধানী উহান ভ্রমণে কড়া সতর্কতা জারি করা হয়েছে। চীনের ঐতিহাসিক নববর্ষ উদযাপনের পরিকল্পনা ও বাতিল করেছে দেশটির সরকার। এছাড়া সংক্রমণ এড়াতে সবসময় মাস্ক ব্যবহার করার পরামর্শ দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।
নিজস্ব প্রতিবেদক
মোঃ নাজমুল হক

Publisher:
Related Post