X

নিরাপদ চিকিৎসা কর্মস্থল দিবস উপলক্ষ্যে নর্থ ইস্ট মেডিকেল কলেজে প্ল্যাটফর্মের ক্যাম্পেইন

প্ল্যাটফর্ম নিউজ, ২৮ নভেম্বর ২০২০, শনিবার 

আগামী ৩০ নভেম্বর ২০২০ “চিকিৎসকদের নিরাপদ কর্মস্থল দিবস”। ২০১৯ সাল থেকে এই দিনটিকে চিকিৎসকদের জন্য “নিরাপদ কর্মস্থল দিবস” হিসেবে পালন করা হয়।

এই বছর চিকিৎসকদের এই “নিরাপদ কর্মস্থল দিবস”- ২০২০ উপলক্ষ্যে বাংলাদেশের সকল সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে “প্ল্যাটফর্ম অফ মেডিকেল এন্ড ডেন্টাল সোসাইটি” এর উদ্যোগে এবং “বাংলাদেশ মেডিকেল টিচার’স ওয়েলফেয়ার ট্রাস্ট” এর সহযোগিতায় “নিরাপদ কর্মস্থল সৃষ্টি স্বাস্থ্যসেবা নিশ্চিতের অন্যতম শর্ত” প্রতিপাদ্যকে সামনে রেখে নর্থ ইস্ট মেডিকেল কলেজ সহ দেশের সকল সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে সচেতনতামূলক ব্যানার টাঙ্গানোর কাজ চলমান রয়েছে।

গত ২৬ নভেম্বর সকাল ১১:৩০ ঘটিকায় “প্ল্যাটফর্ম অফ মেডিকেল এন্ড ডেন্টাল সোসাইটি” এর নর্থ ইস্ট মেডিকেল কলেজ ইউনিট কর্তৃক হাসপাতাল ভবন ১ ও ২ এর সংযোগস্থলের সামনে ব্যানার টানানোর প্রক্রিয়াটি সম্পন্ন করা হয়। ব্যানার টাঙানোর সময় একটিভিস্টদের একাংশ উপস্থিত ছিলেন। উপস্থিত সদস্যদের মধ্যে ছিলেন মোঃ তাসরিফুল আলম চৌধুরী শিপু, তাহমিদ হাসান সিয়াম, ইমদাদুল হক নয়ন, শরিফ শাহরিয়ার, সাজ্জাদ আল ওয়াহেদ, আরিক আবেদিন ও মতিউর রহমান ফুজায়েল। পাশাপাশি কলেজ অথোরিটি ও সম্মানিত শিক্ষকগণের সাথে সৌজন্য সাক্ষাৎ করা হয়। উনারা প্ল্যাটফর্মের এই মহান উদ্যোগকে সাধুবাদ জানান।

“নিরাপদ কর্মস্থল সৃষ্টি স্বাস্থ্যসেবা নিশ্চিতের অন্যতম শর্ত” প্রতিপাদ্যকে সামনে রেখে কিছু এজেন্ডা হাতে নেওয়া হয়। এজেন্ডাগুলো হল-

১. জনসংখ্যার সাথে সামঞ্জস্যপূর্ণ চিকিৎসক, নার্স ও চিকিৎসাকর্মী নিয়োগ এবং প্রয়োজনীয় লজিস্টিকস নিশ্চিতের মাধ্যমে চিকিৎসা সেবায় আদর্শ মান আনয়ন।

২. স্বাস্থ্যসেবা ও সুরক্ষা আইনের পাশ ও বাস্তবায়নে যথাযথ ব্যবস্থা গ্রহণ।

৩. ন্যাশনাল স্টিয়ারিং কমিটি, স্বাস্থ্য পুলিশ, ইমার্জেন্সি রেস্পন্স টিম গঠন সহ ত্বরিত ব্যবস্থা নিতে মোবাইল কোর্ট নিশ্চিতকরণ।

এই ছোট ছোট পদক্ষেপের মাধ্যমেই চিকিৎসকদের নিরাপদ কর্মস্থলের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা সম্ভব বলে বিশেষজ্ঞরা মনে করেন।

Sarwar Sakib:
Related Post