X

ধারাবাহিকভাবে সব কোভিড ডেডিকেটেড হাসপাতাল পরিদর্শন করবেন নবনিযুক্ত মহাপরিচালক

প্ল্যাটফর্ম নিউজ, ২ আগস্ট ২০২০, রবিবার 

গত বুধবার (২৯ জুলাই) সকালে দায়িত্ব নেয়ার মাত্র তিন দিনের মাথায় রাজধানীর কোভিড চিকিৎসায় নির্ধারিত কুর্মিটোলা হাসপাতালে করোনা রোগীদের দেখতে গেলেন স্বাস্থ্য অধিদপ্তরের নবনিযুক্ত মহাপরিচালক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম এবং স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল বিভাগের প্রধান ফরিদ হোসেন মিঞা। এই প্রথম কোভিড হাসপাতালের রোগীদের কাছে গেলেন স্বাস্থ্য অধিদপ্তরের কোনো দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা।

তারা কুর্মিটোলা হাসপাতালের কোভিড চিকিৎসা সেবা ঘুরে ঘুরে দেখেন এবং বিভিন্ন ওয়ার্ডে গিয়ে কথা বলেন রোগী ও চিকিৎসকদের সাথে। এসময় রোগীরা জানান,

“তিন বেলা খাবার ও হাসপাতালের পরিবেশ থেকে শুরু করে সবকিছুই পরিষ্কার পরিচ্ছন্ন। চিকিৎসকরাও যত্ন নিয়ে আমাদের সেবা দিচ্ছেন।”

তাঁর এই পরিদর্শন সাহস জুগিয়েছে ফ্রন্টলাইনার স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকদের মাঝে। হাসপাতাল পরিদর্শন শেষে মহাপরিচালক কোভিড রোগী ব্যবস্থাপনায় কুর্মিটোলা জেনারেল হাসপাতালের কার্যক্রমে সন্তোষ প্রকাশ করে বলেন,

“অন্যদেরও এ ব্যবস্থাপনা অনুসরণ করা উচিত। তবে হাসপাতালে এই মুহুর্তে কিছু লোকবল সংকট রয়েছে, দ্রুত তা পূরণ করা হবে বলেও জানান তিনি। হাসপাতালটি সুন্দরভাবে পরিচালনা করায় হাসপাতাল পরিচালকসহ সকল চিকিৎসক-নার্স ও স্বাস্থ্য সেবাকর্মীদের ধন্যবাদ জানান তিনি।”

মহাপরিচালক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম এসময় বলেন,

“আমার পরিবারের সদস্যরাও কোভিড আক্রান্ত ছিলো। রোগীদের কী পরিমান কষ্ট তা আমি জানি। এজন্যই পুরো হাসপাতাল ঘুরে দেখেছি। রোগীদের সঙ্গে কথা বলেছি। হাসপাতালের ওপর মানুষের যে আস্থাহীনতা তৈরি হয়েছে তা কাটানোই এখন প্রধান লক্ষ্য”।

সংকটকালীন এ সময়ে স্বাস্থ্য বিভাগকে ঢেলে সাজাতে পারবেন কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন,

“মানুষ হিসেবে আমি তো আশা করতেই পারি। তবে সব ত্রুটি যে আমি কাটিয়ে উঠতে পারবো তাও আশা করা ঠিক হবে না। তবে আমি অবশ্যই চেষ্টা করবো এটাকে ভালো অবস্থানে নিয়ে যাওয়ার”।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিল আহমেদ জানান,”রোগীর হার আগের চেয়ে সামান্য কম হলেও আড়াইশ’ শয্যার সবগুলো পূর্ণ। আগের থেকে অনেকটাই পরিপাটি ও সুশৃঙ্খল সেবা দিচ্ছে কুর্মিটোলা জেনারেল হাসপাতাল”।

এদিকে কুর্মিটোলা হাসপাতালের পরের দিন, গত ৩০শে জুলাই(বৃহস্পতিবার), সকালে করোনা চিকিৎসায় নিয়োজিত হলি ফ্যামিলি হাসপাতাল পরিদর্শনে যান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম। এ সময় তাঁকে চিকিৎসকদের বাকি থাকা বেতন ও বোনাস পরিশোধের কথা জানানো হলে তিনি বলেন,

আমি আজকেই এটার ব্যাপারে কথা বলবো। যতদুর সম্ভব বকেয়া বেতন ও বোনাস পরিশোধ করে দেওয়ার কথা জানাবো।’’

তিনি জানান, করোনা চিকিৎসায় নিয়োজিত যে কয়টি হাসপাতাল তিনি পরিদর্শন করেছেন, সেগুলোতে সঠিকভাবে চিকিৎসা দেয়া হচ্ছে। এভাবে তিনি ধারাবাহিকভাবে সব করোনা হাসপাতাল পরিদর্শন করবেন।

Silvia Mim:
Related Post