X

দেশে তিনজন রোগী শনাক্ত কোভিড-১৯ এর; আতঙ্ক নয়, চাই সতর্কতা

৮ মার্চ, ২০২০
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে শনাক্ত হলো কোভিড-১৯ এ আক্রান্ত তিনজন রোগী। নভেল করোনা ভাইরাস বা সার্স-করোনা ভাইরাস-২ দ্বারা চীনে উদ্ভব হওয়া এই রোগ ছড়িয়ে পড়েছে ৭০ টিরও বেশি দেশে। এতদিন বাংলাদেশে কোন রোগী পাওয়া না গেলেও আজ বিকাল চারটায় এক প্রেস ব্রিফিং এর মাধ্যমে তিনজন রোগী শনাক্ত হবার খবর নিশ্চিত করেছেন আইইসিডিআর এর পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।
আক্রান্ত তিনজনের দুজন ইতালী হতে বাংলাদেশে এসেছেন এবং আরেকজন ইতালী হতে আগত একজনের মাধ্যমে সংক্রমিত হয়েছেন। ইতালী থেকে আসা দুজনের সংস্পর্শে আসা ব্যক্তিদের নমুনা সংগ্রহ করে একজনকেই আক্রান্ত পাওয়া গেছে।
বাংলাদেশে সার্স করোনা ভাইরাস-২ এর সংক্রমন রুখতে সব ধরনের ব্যবস্থাই সরকারের আছে বলে জানান তিনি। ঢাকা এবং ঢাকার বাইরে হাসপাতাল গুলোতে আইসোলেশন ইউনিট খোলা এবং যদি আক্রান্তের সংখ্যা বাড়ে সেক্ষেত্রে তাদের চিকিৎসার ব্যবস্থাও আছে বলে তিনি জানান। সব ধরনের পরিস্থিতির জন্যই প্রস্তুতি গ্রহণ করেছে সরকার বলে তিনি আশ্বস্ত করেন।
সাধারণ মানুষের প্রতি তিনি অযথা ভয় না পেয়ে সংক্রমণ প্রতিরোধ করবার জন্যে সচেতন হবার আহবান জানান। সাবান দিয়ে ভালো ভাবে হাত ধোয়া, যত্রতত্র হাচিঁ, কাশি না দেয়া, লোকসমাগম যতটা পারা যায় এড়িয়ে চলাটাই তিনি এখনকার জন্যে যথেষ্ট বলে অভিহিত করেন।


জনগণকে সচেতন হবার পাশাপাশি প্রবাসী বাংলাদেশীদেরও এই মুহুর্তে দেশে ভ্রমণ না করার জন্যে তিনি অনুরোধ জানান।

জামিল সিদ্দিকী: A dreamer who want to bring positive changes in health sector in Bangladesh.
Related Post