X

দেশে কোভিড-১৯ রোগীর সংখ্যা ছাড়ালো এক লাখ

প্ল্যাটফর্ম নিউজ, ১৮জুন, ২০২০, বৃহস্পতিবার

বাংলাদেশে করোনাভাইরাসের প্রকোপ শুরুর ১০৩ তম দিনে শনাক্ত রোগীর সংখ্যা এক লাখ ছাড়ালো। গত ২৪ ঘণ্টায় আরও ৩ হাজার ৮০৩ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়াল ১ লাখ ২ হাজার ২৯২ জন।

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে আরও ৩৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মোট মৃত্যু হলো ১ হাজার ৩৪৩ জনের।

বৃহস্পতিবার (১৮ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এই তথ্য জানান।

বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশের ৫৯টি ল্যাবে ১৬ হাজার ২৫৯টি পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা করা হয়েছে ৫ লাখ ৬৭ হাজার ৫০৩টি নমুনা।

আইডিসিআরের ‘অনুমিত’ হিসাব অনুযায়ী বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ১ হাজার ৯৭৫ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন গত ২৪ ঘণ্টায়। তাতে সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল মোট ৪০ হাজার ১৬৪ জনে।

নমুনা বিবেচনায় শনাক্তের হার ২৩ দশমিক ২৯ শতাংশ। সনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৩৯ দশমিক ২৬ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩১ শতাংশ।

আর এর মধ্য দিয়ে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের টালিতে শনাক্ত রোগীর সংখ্যায় বিশ্বে ১৭ নম্বরে থাকা কানাডাকেও ছাড়িয়ে গেল বাংলাদেশ।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের টালি অনুযায়ী, সারা বিশ্বে এ পর্যন্ত ৮৪ লাখ ৭৩ হাজার ৭৭২ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে, মৃত্যু হয়েছে ৪ লাখ ৫২ হাজার ৩২ জন।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনায় মৃত্যু এবং আক্রান্তের বিশ্ব -তালিকায় বাংলাদেশের অবস্থান বর্তমানে ১৭ তম স্থানে এবং এশিয়ার মধ্যে ষষ্ঠ স্থানে।

বাংলাদেশের এই করোনা সংক্রমণ ও মৃত্যুর ঊর্ধ্বমুখী চিত্র উদ্বেগজনক বলে মনে করেন বিশেষজ্ঞরা। উদ্বেগজনক পরিস্থিতি বিবেচনায় সংক্রমণের মাত্রার ওপর ভিত্তি করে ঢাকাসহ গোটা দেশে রেড, ইয়েলো ও গ্রিন জোনে ভাগ করা হয়েছে। এ ব্যবস্থা সঠিকভাবে কার্যকর হলে অবস্থার উন্নতি হবে বলে আশা করা যায়। তবে কতটা নিবিড়ভাবে ব্যবস্থা নেওয়া হচ্ছে, তার ওপর সংক্রমণ কমা বা বাড়া নির্ভর করবে।

Ruhana Auroni:
Related Post