X

চিকিৎসা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন দুই চিকিৎসক

২১ ফেব্রুয়ারি ২০২০: জাতীয় পর্যায়ের গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ২০২০ সালের স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ৯ জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠান। কৃতিত্বপূর্ণ এ পুরস্কারের তালিকায় রয়েছেন অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী এবং অধ্যাপক ডা. এ কে এম এ মুকতাদির। বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়েছে।

শত প্রতিকূলতার মাঝেও নিজের সবটুকু দিয়ে জনগণের সেবা করে যাচ্ছেন এদেশের চিকিৎসকগণ। তাদের মধ্যেই দুইজন হলেন অধ্যাপক ডা. মোঃ উবায়দুল কবীর চৌধুরী এবং অধ্যাপক ডা. এ কে এম এ মুক্তাদির।

অধ্যাপক ডা. মোঃ উবায়দুল কবীর চৌধুরী
বিশিষ্ট চর্মরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোঃ উবায়দুল কবীর চৌধুরী সাবেক প্রিন্সিপাল এবং বর্তমান অ্যাডভাইজার হিসেবে আছেন এম এইচ শমরিতা হাসপাতাল এবং মেডিকেল কলেজে। তার জন্ম সুনামগঞ্জের দিরাই উপজেলার ভাটিপাড়া গ্রামে। তিনি চর্ম এবং যৌন রোগে দেশে বিদেশে অবদান রেখে চলেছেন বহুদিন ধরে।

অধ্যাপক ডা. এ কে এম এ মুকতাদির

চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ কে এম এ মুকতাদির ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চক্ষু বিভাগের সাবেক বিভাগীয় প্রধান। গ্রামীণ রোগীদের স্বল্পমূল্যে চিকিৎসা সেবা দেয়ার লক্ষ্যে তিনি ২০০৪ সালে নিজ জন্মস্থান ময়মনসিংহের গৌরীপুর উপজেলার নয়াপাড়া গ্রামে প্রতিষ্ঠা করেন ডা. মুকতাদির চক্ষু হাসপাতাল।

স্বাধীনতা পুরস্কার দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার। ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৫ মার্চ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে স্বাধীনতা পুরস্কার দেবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

স্বাধীনতা পুরস্কারপ্রাপ্তদের পাঁচ লাখ টাকা, ১৮ ক্যারেট মানের ৫০ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা, ও একটি সম্মাননাপত্র দেয়া হবে।

নিজস্ব প্রতিবেদক/মাশতুরা জান্নাত মৃদুলা

Platform:
Related Post