X

গর্ভবতী ও স্তন্যদানকারী নারীদের করোনার টিকা প্রদানের সিদ্ধান্ত স্বাস্থ্য অধিদপ্তরের

প্ল্যাটফর্ম নিউজ, ৮ আগস্ট, ২০২১, রবিবার

গর্ভবতী ও স্তন্যদানকারী নারীদের করোনার টিকা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। আজ ৮ ই আগস্ট স্বাস্থ্য অধিদপ্তর হতে এ সংক্রান্ত দিকনির্দেশনা প্রদান করে বিজ্ঞপ্তি জারি করা হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয় গর্ভবতী নারীগণকে সুরক্ষা ওয়েব পোর্টাল/ অ্যাপসের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্নকরণ পূর্বক শুধুমাত্র হাসপাতাল বিশিষ্ট সরকারি টিকাদান কেন্দ্রে কোভিড-১৯ টিকা প্রদান করতে হবে। এক্ষেত্রে টিকা প্রদানের পূর্বে টিকাকেন্দ্রে রেজিস্টার্ড চিকিৎসক কর্তৃক কাউন্সেলিং সম্পন্ন সাপেক্ষে গর্ভবতী নারীকে টিকা প্রদান আবশ্যক বলে জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

এক্ষেত্রে শর্ত হিসাবে বলা হয় – গর্ভবতী নারী টিকা গ্রহণের দিন অসুস্থ থাকলে, দীর্ঘমেয়াদী রোগে আক্রান্ত থাকলে, এলার্জির পূর্ব ইতিহাস থাকলে টিকা গ্রহণ হতে বিরত থাকতে হবে। অন্যদিকে, সকল শর্তসাপেক্ষে ১ম ডোজ গ্রহণের পর এইএফআই কেস হিসাবে শনাক্ত হলে তাঁকে ২য় ডোজ প্রদান থেকে বিরত থাকতে হবে। তবে টিকা গ্রহণের পূর্বে সম্মতিপত্রে টিকাগ্রহীতা/ আইনানুগ অভিভাবক ও কাউন্সেলিং চিকিৎসকের স্বাক্ষর ব্যতীত টিকা প্রদান করা যাবেনা।

অন্যদিকে, স্তন্যদানকারী নারীদের ক্ষেত্রে বিশেষ কোনো বাধ্য বাধকতা নেই বলে বিজ্ঞপ্তিতে বলা হয়। এক্ষেত্রে অন্যান্য জনগোষ্ঠীর মতোই বিদ্যমান নিয়মাবলি অনুসরণপূর্বক টিকা নিতে পারবেন তাঁরা।

হৃদিতা রোশনী:
Related Post