X

ক্যান্সারের কাছে পরাজিত হয়ে তরুণ চিকিৎসকের মৃত্যু

প্ল্যাটফর্ম নিউজ, ২৪ জুন, ২০২১, বৃহস্পতিবার

অবশেষে জীবন যুদ্ধে হেরে না ফেরার দেশে চলে গেলেন ডা. রায়হান রাহাত। আজ ২৪ জুন, ২০২১ বৃহস্পতিবার আনুমানিক ভোর ৩ টায় বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি র’জিউন)।

শোক সংবাদ

ডা. রায়হান রাহাত, কক্সবাজার মেডিকেল কলেজের চতুর্থ ব্যাচের প্রাক্তন শিক্ষার্থী ছিলেন। সেইসাথে, তিনি ছিলেন মেডিসিন ক্লাবের কক্সএমসি ইউনিটের সাবেক সভাপতি এবং উপদেষ্টা।

২০১৮ সালের অক্টোবরে তাঁর রেক্টাল কারসিনোমা শনাক্ত
হয়। এরপর তাঁকে চিকিৎসার অংশ হিসেবে অসংখ্য সার্জারী, কেমোথেরাপি এবং রেডিওথেরাপির মধ্যে দিয়ে যেতে হয়।
ক্যান্সারের এই ব্যয়বহুল চিকিৎসার খরচ মেটাতে নিজের পরিবারের পাশাপাশি সহযোগিতার হাত বাড়িয়ে দেন আরও অনেক মানুষ।

তবে দুর্ভাগ্যবশত উনার দুইবার রিকারেন্স হয়। উল্লেখ্য, দ্বিতীয় রিকারেন্সে বেশ কিছু জটিলতা দেখা দেয় (এন্টারোভেসিকেল ফিস্টুলা)। সাথে ক্যান্সার কোষ আক্রান্ত স্থান হতে আশেপাশে ছড়িয়ে যায় (লোকাল মেটাস্টেসিস)। এরপর ২০২০ সালে তাঁর কোভিড-১৯ পজিটিভ হয়।

দীর্ঘ ক্লান্তিকর সব দিন, প্রচণ্ড শারীরিক কষ্ট আর মানসিক চাপেও শেষ পর্যন্ত ভেঙ্গে না পড়া ডা. রাহাতের যুদ্ধ চলতে থাকে।

এরপর মাঝখানে কয়েকমাস বেশ ভালো বোধ করছিলেন তিনি। কিন্তু ২ দিন আগে হঠাৎ করে তাঁর ভাইটাল সাইন ফল করে, অক্সিজেন স্যাচুরেশান কমে এবং ক্রিয়েটিনিন লেভেল বেড়ে গিয়ে তাঁর সার্বিক অবস্থার অবনতি ঘটে। এক দীর্ঘ যুদ্ধের অবসান ঘটিয়ে‌ শেষমেষ ২৪ জুন তিনি পাড়ি জমান না ফেরার দেশে; সহকর্মী ও শুভানুধ্যায়ীদের মাঝে নেমে আসে শোকের ছায়া।

মৃত্যুর পরে তাঁকে রামপুরার নিজ বাড়িতে নেওয়া হয়। জানা গিয়েছে, সেখানে আজ সকালে নামাজে জানাজা সম্পন্ন করে নিজ গ্রাম পূর্বাচলে চিরনিদ্রায় শায়িত হবেন ডা. রাহাত।

তরুণ চিকিৎসক ডা. রাহাতের মৃত্যুতে প্ল্যাটফর্ম পরিবার গভীরভাবে শোকাহত এবং তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছে।

Omaima Akter Maria:
Related Post