X

কোভিড-১৯: ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ৫ জন

৩ এপ্রিল ২০২০: গত ২৪ ঘন্টায় বাংলাদেশে কোভিড-১৯ এ নতুন করে শনাক্ত হয়েছেন ৫ জন, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ জন। এ নিয়ে দেশে মোট শনাক্ত রোগী ৬১ জন, মোট মৃতের সংখ্যা ৬ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন মোট ২৬ জন। দুপুর ১২.১৫ এ এক ভিডিও ব্রিফিংয়ে মাননীয় স্বাস্থ্যমন্ত্রী জনাব জাহেদ মালিক এ তথ্য জানিয়েছেন। সকলকে কোয়ারেন্টাইন ও সামাজিক দূরত্ব মেনে চলার আহ্বান জানিয়েছেন তিনি।

পাশাপাশি রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এর পক্ষ থেকে প্রেস ব্রিফিংয়ে জানানো হয়েছে, নতুন শনাক্ত ৫ জনের মধ্য থেকে ২ জনের নমুনা পরীক্ষা আইইডিসিআর এ এবং অপর ৩ জনের নমুনা পরীক্ষা অন্য প্রতিষ্ঠানে করা হয়েছে। চিকিৎসাধীন ২৯ জন রোগীর মধ্যে ২২ জন হাসপাতালে ভর্তি আছেন, ৭ জন নিজেদের বাড়িতেই চিকিৎসা গ্রহণ করছেন। গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য অধিদপ্তর ও আইইডিসিআর এর হটলাইনে মোট ৬৫,৯৮৪ টি ফোন এসেছে। তাদের মধ্যে ৫১৩ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে। ১৪ জনকে নতুন করে আইসোলেশনে নেয়া হয়েছে এবং ১০ জনকে আইসোলেশনমুক্ত করা হয়েছে। এ নিয়ে মোট আইসোলেশনে আছেন ৮২ জন।

স্বাস্থ্য অধিদপ্তরে এখনো ৬৪,৪১০ সেট পিপিই এবং ৭১,০০০ টি টেস্ট কিট মজুদ রয়েছে। ঢাকায় বর্তমানে ৯টি ও ঢাকার বাইরে ৫টি পিসিআর ল্যাবরেটরি রয়েছে। এপ্রিলের প্রথম সপ্তাহেই সব জেলায় নমুনা পরীক্ষার ব্যবস্থা করা হবে এবং এ মাসের মধ্যেই দেশে মোট অন্তত ২৮টি স্থানে করোনা শনাক্তকরণ পরীক্ষার ব্যবস্থা করা হবে।

নিজস্ব প্রতিবেদক/সামিউন ফাতীহা

Platform:
Related Post