X

কোভিড-১৯: যুদ্ধ কে করছে? চিকিৎসক নাকি চিকিৎসকের সন্তান?

প্ল্যাটফর্ম নিউজ, ১৯ সেপ্টেম্বর, শনিবার, ২০২০

২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস বিশ্বব্যাপী মহামারী রূপ ধারণ করেছে। করোনার সাথে লড়াই করে পৃথিবী থেকে প্রতিদিন বিদায় নিচ্ছে লক্ষ লক্ষ প্রাণ। বাংলাদেশেও এর ব্যতীক্রম ঘটে নি।

বাংলাদেশে ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর থেকে এখন পর্যন্ত প্রতিনিয়ত আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে। দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য বিভিন্ন পদক্ষেপ গৃহীত হলেও দেশ থেকে করোনা বিদায়ের কোনো সম্ভবনা দেখা যাচ্ছে না।

দেশের এই ক্রান্তিকালে প্রথম থেকেই চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা নিজের জীবনের মায়া ত্যাগ করে করোনা রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন এবং যাবেন। সেবা দিতে গিয়ে অকালে প্রাণ দিতে হয়েছে অনেক চিকিৎসককে। দিনের পর দিন পরিবার থেকে দূরে থাকতে হচ্ছে অনেককে। তবু তারা সেবা দিতে পিছুপা হন নি। এমনই একজন চিকিৎসক হলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ক্রিটিক্যাল কেয়ার মেডিসিনের রেসিডেন্ট চিকিৎসক (এমডি) ডা. আফিফা ইসলাম। করোনা রোগীদের সেবা দিতে গিয়ে তাকে তার প্রাণপ্রিয় সন্তানের থেকে দূরে থাকতে হয়। সন্তানের থেকে দূরে থাকার কষ্টটা কেবল একজন মা-ই বোঝেন।

বাবা-মা থেকে দূরে দূরে ছোট্ট শিশু আয়ান

তার ভাষ্যমতে-

“আমাকে না পেয়ে ছেলের একমাত্র ভরসাস্থল ছিল বাবা। এখন বাবাও অসুস্থ এবং আইসোলেশনে। তাই এভাবে উঁকিঝুঁকি মেরে দেখার চেষ্টা।
সবাই আমাকে ফাইটার বলে, কিন্তু সবচেয়ে বড় ফাইট আমার ছেলে করছে। গতবার ডেংগুর সময় সবাই যখন তাদের মাকে নিয়ে ঈদ করছিল তখনও করেছিল, এখনও করছে।
Love you আয়ান বাবা। You are the best.”

এই করোনা সকলের মধ্যে দূরত্বের সৃষ্টি করেছে। সময় এসেছে সচেতনতা বৃদ্ধির। নয়তো দেশ থেকে এই মহামারী দূর হবেনা। আরও শত শত আয়ানকে তাদের মা-বাবার থেকে দূরে থাকতে হবে।

Platform:
Related Post