X

কোভিড-১৯: বিশ্ব জুড়ে বেড়ে চলেছে মৃতের সংখ্যা

 

প্ল্যাটফর্ম নিউজ, মঙ্গলবার, ১৯মে, ২০২০

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া কোভিড-১৯ রোগ সৃষ্টিকারী ভাইরাসটির সর্বপ্রথম সংক্রমণ চীনের উহানে হলেও এখন ছড়িয়ে পড়েছে বিশ্বের প্রায় সব কয়টি দেশ ও অঞ্চলে। এতে যেমন প্রতিনিয়ত বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা, সেই সাথে বাড়ছে মৃতের সংখ্যাও।

বিশ্বে এখন পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা ৪৮ লাখ ৯৪ হাজার ২৭৮ জন, সুস্থ হয়েছে ১৯ লাখ ৯ হাজার ২৩৩ জন এবং প্রাণ হারিয়েছেন প্রায় ৩ লাখ ২০ হাজার ১৮৯ জন।

মৃত্যুহারের দিক থেকে উওর আমেরিকার দেশ গুলো এগিয়ে রয়েছে। এ পর্যন্ত উওর আমেরিকায় আক্রান্ত হয়েছে ১৭ লাখ ১৫ হাজার ৫৫০ জন। দেশ গুলোর মধ্যে শীর্ষ স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র।

     ছবিঃ সংগৃহীত

বিশ্বজুড়ে মহামারী সৃষ্টি করা নতুন করোনা ভাইরাসের সংক্রমণে যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা ৯১ হাজার ৯৪১জন (সিএসএসই এর সংকলিত তথ্য অনুযায়ী) ছাড়িয়ে গেছে। সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ৫০ হাজার ২৯৪ জন, এর মধ্যে সুস্থ হয়েছে ৩ লাখ ৫৬ হাজার ৩৪৩ জন।
আক্রান্ত এবং মৃত উভয় দিক থেকে যুক্তরাষ্ট্র বিশ্বের শীর্ষে রয়েছে। উওর আমেরিকার আরেকটি দেশ কানাডায় আক্রান্তের সংখ্যা ৭৮ হাজার ৭২ জন, মৃত্যু হয়েছে ৫ হাজার ৮৪২ জনের।

ইউরোপের দেশগুলোর মধ্যে আক্রান্তের দিক থেকে শীর্ষ স্থানে রয়েছে রাশিয়া। এ পর্যন্ত ২ লাখ ৯০ হাজার ৬৭৮ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। দেশটিতে মৃত্যু হয়েছে ২ হাজার ৭২২ জনের, যা যুক্তরাষ্ট্রের তুলনায় অনেক কম। এদিকে যুক্তরাজ্যে আক্রান্ত সংখ্যা ১৫ লাখ ৫০ হাজার ২৯৪ জন, সুস্থ হয়েছে ১লাখ ২৭ হাজার ৩২৬ জন।

অন্যদিকে, এশিয়ায় দেশ তুরস্কে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি ১ লাখ ৫০ হাজার ৫৯৩ জন, মৃত্যু ঘটেছে ৪ হাজার ১৭১ জনের, সুস্থ ১ লাখ ১১ হাজার ৫৭৭ জন। ভারতে মৃত্যু হয়েছে ৩ হাজার ১৭২ জনের, মোট অাক্রান্ত হয়েছে ১ লাখ ২ হাজার ১৯৪ জন। বাংলাদেশে এ পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ২৩ হাজার ৮৭০ জন, মৃত্যু ৩৪৯ জন এবং সুস্থ হয়েছে ৪ হাজার ৫৮৫ জনের।

নিজস্ব প্রতিবেদক / সিলভিয়া মীম

নাজমুন নাহার মীম:
Related Post