X

কোভিড-১৯ পরীক্ষার ফি নির্ধারণ করলো সরকার, বিনামূল্যে পরীক্ষা হবে না আর

প্ল্যাটফর্ম নিউজ, ২৯জুন, ২০২০, সোমবার

সরকারিভাবে কোভিড-১৯ পরীক্ষা-নিরীক্ষার ইউজার ফি’র হার নির্ধারণ করে আজ সোমবার পরিপত্র জারি করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ।

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ আরটি-পিসিআর টেস্ট এর মাধ্যমে নির্ণয় করা হয়। এতদিন পর্যন্ত সরকার এ পরীক্ষা বিনামূল্যে করে এসেছে। বিনামূল্যে হওয়ার ফলে অধিকাংশ মানুষ উপসর্গ ছাড়াই পরীক্ষা করার সুযোগ গ্রহণ করছে বলে মনে করে সরকার।

সংক্রমণ নিয়ন্ত্রণ ও সুষ্ঠু ব্যবস্থাপনার নিমিত্তে অপ্রয়োজনীয় করোনা টেস্ট পরিহার করার লক্ষ্যে অর্থবিভাগের একটি স্মারকের সম্মতির পরিপ্রেক্ষিতে নির্দেশক্রমে আরটি-পিসিআর টেস্ট এর ফি নির্ধারণ করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব ড. বিলকিস বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

নমুনা পরীক্ষার বিবরণে বলা হয়, এখন থেকে বুথে গিয়ে নমুনা দিয়ে পরীক্ষা করানোর জন্য ২০০ টাকা লাগবে। হাসপাতালে ভর্তি থাকা রোগীদের নমুনা পরীক্ষার জন্যও লাগবে একই পরিমাণ টাকা। তবে বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করানোর জন্য দিতে হবে ৫০০ টাকা।

পরিপত্রে এসব ফি সকল সরকারি হাসপাতালের ক্ষেত্রে নির্ধারণ করা হয়েছে জানিয়ে শর্তে বলা হয়, পরীক্ষার ফি বাবদ আদায়কৃত রাজস্ব সরকারি কোষাগাড়ে জমা হবে। তবে ‘চিকিৎসা সুবিধা বিধিমালা’ ১৯৭৪ এর আওতায় সরকারি কর্মকর্তা কর্মচারীদের চিকিৎসা সংক্রান্ত সকল সুযোগ-সুবিধা বহাল থাকবে। একই সঙ্গে বীর মুক্তিযোদ্ধা, দুস্থ ও গরীব রোগীদের চিকিৎসা ও রোগ নির্ণয় পরীক্ষা-নিরীক্ষা সংক্রান্ত সরকারি আদেশ বহাল থাকবে।

যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও উল্লেখ করা হয়।

Ruhana Auroni:
Related Post