X

কোভিড-১৯ টেস্টে “NILMRC” এর নতুন মাইলফলক স্পর্শ


প্ল্যাটফর্ম নিউজ, ১৪ ডিসেম্বর ২০২০, সোমবার

করোনা সংক্রমণ শনাক্তকরণে আরটি-পিসিআর পরীক্ষায় ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৪১৭৭ টি নমুনা পরীক্ষার এক নতুন মাইলফলক স্পর্শ করেছে NILMRC( ন্যাশনাল ইন্সটিটিউট অফ ল্যাবরেটরি মেডিসিন এন্ড রেফারেল সেন্টার)। এর আগে ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৩৪৪৬ টি নমুনা পরীক্ষার রেকর্ড এই প্রতিষ্ঠানেরই ছিল। গত ৩১ মার্চ, ২০২০ থেকে নমুনা পরীক্ষার কার্যক্রম শুরু হয়। ডিসেম্বর ১৪, ২০২০ পর্যন্ত এ প্রতিষ্ঠানের পরীক্ষাকৃত নমুনার সংখ্যা সর্বমোট ৪ লক্ষ ৩৬ হাজার ৮৩২ টি। সংখ্যার হিসাবে ১ লক্ষ ১৫ হাজার ৬৩৩ টি নমুনা পরীক্ষা করে দ্বিতীয় অবস্থানে রয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট বা আইইডিসিআর।

ন্যাশনাল ইন্সটিটিউট অফ ল্যাবরেটরি মেডিসিন এণ্ড রেফারেল সেন্টার

প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক ডা. আবুল খায়ের মোহাম্মদ শামছুজ্জামান বলেন,

“আজ শহীদ বুদ্ধিজীবী দিবস আমাদের জন্য একটি শোকের দিন। কিন্তু এমন এক দিনে আমরা গর্ব করার মত এক রেকর্ড স্পর্শ করেছি। এ প্রতিষ্ঠানে কর্মরত চিকিৎসকগণ এবং বিভিন্ন সংখ্যক স্বেচ্ছাসেবী মেডিকেল টেকনোলজিস্টদের দলগত প্রচেষ্টার মাধ্যমে আজকের এই সাফল্য অর্জিত হয়েছে। ভবিষ্যতেও যেন এমন সেবামূলক কার্যক্রম চলমান থাকে তার জন্য সবাই দিনরাত পরিশ্রম করছেন।“

NILMRC এর পরিচালক অধ্যাপক ডা. আবুল খায়ের মোহাম্মদ শামছুজ্জামান

এখন পর্যন্ত বিদেশগামী যাত্রীদের জন্য ডিএনসিসি বুথ হতে সংগৃহীত মোট নমুনার ১ লক্ষ ৭০ হাজার ৫৫৯ টি নমুনা এবং ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে সংগৃহীত নমুনা এখানে দক্ষতা ও সতর্কতার সাথে পরীক্ষা করে ২৪ ঘন্টার মধ্যে রিপোর্ট প্রদান করা হয়। এছাড়াও ক্ষেত্রবিশেষে, বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করার মাধ্যমে সেবা প্রদানের ধারা অব্যাহত আছে।

উল্লেখ্য যে, এ প্রতিষ্ঠানে কোভিড-১৯ নমুনা পরীক্ষা ছাড়াও বিভিন্ন ধরনের রোগ নির্ণয় সংক্রান্ত পরীক্ষা যেমন রক্তের নমুনা, এক্সরে, ইসিজি, আলট্রাসনোগ্রাফি, সিটি স্ক্যান ইত্যাদি চিকিৎসকের ব্যবস্থাপত্র (রেফারেল) অনুযায়ী সরকার নির্ধারিত মূল্যে করা হয়ে থাকে। একইসাথে বিভিন্ন জটিল ও দুর্লভ পরীক্ষা যেমন প্রোটিন-সি, প্রোটিন-এস, লাইট চেইন এছে ইত্যাদি এখানে করা হয়ে থাকে যা ইতিপূর্বে বাংলাদেশে করা যেত না।

নিজস্ব প্রতিবেদক
ডা. টি এইচ এম এনায়েত উল্লাহ খান

হৃদিতা রোশনী:
Related Post