X

কোভিড ১৯ চিকিৎসায় চট্টগ্রাম মা-শিশু ও জেনারেল হাসপাতালের নবনির্মিত ভবন প্রদান

প্ল্যাটফর্ম নিউজ, ১৪ এপ্রিল ২০২০:
চট্টগ্রাম মা-শিশু ও জেনারেল হাসপাতালের নবনির্মিত ভবনে চালু হচ্ছে কোভিড ১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসা। গত ১১ ই এপ্রিল কার্যনির্বাহী কমিটির ৪৫৩ তম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

কোভিড ১৯ মহামারীতে সরকারী নির্দেশনা অনুযায়ী এবং চট্টগ্রামের জনসাধারণের জন্য কার্যনির্বাহী কমিটির সভায় নিম্ন লিখিত সিদ্ধান্ত সমূহ গ্রহণ করা হয়:

– হাসপাতালে প্রাথমিক পর্যায়ে ফ্লু কর্নার এবং সেন্ট্রাল অক্সিজেন সুবিধাসহ অতি দ্রুততম সময়ে প্রি-আইসোলেশন ওয়ার্ড করার সিদ্ধান্ত নেওয়া হয়।
যেখানে ফ্লু রোগীদের প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া হবে এবং কোভিড -১৯ নমুনা পরীক্ষার জন্য সরকার এর নির্ধারিত হাসপাতালে পাঠানো হবে। যদি কোন রোগীর কোভিড ১৯ পজিটিভ আসে আপাতত সরকারের নির্ধারিত হাসপাতালে রেফার করা হবে।

– সাধারণ রোগীদের স্বাস্থ্যের কথা চিন্তা করে নতুন হাসপাতাল ভবনে করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের জন্য ২০ শয্যা বিশিষ্ট আইসোলেশন ওয়ার্ড করার সিদ্ধান্ত হয়। এই ওয়ার্ড বর্তমান হাসপাতাল এর মূল ভবন থেকে সম্পূর্ন আলাদা এলাকা, ৫৫০ কোটি টাকা ব্যয়ে ৮৫০ শয্যার এই ১৬ তলা বিশিষ্ট ভবনটি দুর্যোগ কালীন সময়ের জন্য শুধুমাত্র ব্যবহৃত হবে এবং আপদকালীন সময়ে ভ্রমণের জন্য ১ নম্বর গেইট ব্যবহার করা হবে।

– করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসায় দায়িত্বরত ডাক্তার, নার্স ও স্বাস্থকর্মীদের কোয়ারেন্টিন সুবিধার জন্য প্রাথমিকভাবে ৫০ লক্ষ টাকা বরাদ্ধ দেওয়া হয়।

– করোনা আক্রান্ত রোগীদের ভেন্টিলেটর সুবিধাসহ করোনা ওয়ার্ড করার জন্য ১ কোটি ৪৫ লক্ষ ২৫ হাজার (১,৪৫,২৫০০০) টাকা বাজেট সভায় অনুমতি করা হয়। উক্ত বাজেট যোগানে সকল আজীবন সদস্য, সমাজ হিতৈষী দাতা ব্যক্তি ও প্রতিষ্টানের আর্থিক সহযোগীতা সংগ্রহের সিদ্ধান্ত হয়।

– আগামী সপ্তাহে চালুর প্রস্তুতি নিয়ে কাজ করার জন্য ফ্লু কর্ণার ও প্রি – আইসোলেশন ওয়ার্ড তদারকি ও দিক নির্দেশনার লক্ষ্যে একটি কমিটি গঠিত হয়।

কমিটিতে রয়েছেন- ইঞ্জিনিয়ার মোহাম্মদ জাবেদ আবছার চৌধুরী, ডোনার সদস্য, কার্যনির্বাহী কমিটি; মোহাম্মদ আহসান উল্লাহ, সদস্য, কার্যনির্বাহী কমিটি; প্রফেসর ডা. শেখ হাসান মামুন, বিভাগীয় প্রধান(মেডিসিন); ডা. মোহাম্মদ নুরুল হক, পরিচালক (প্রশাসন); ডা. অলক কুমার নন্দী, সহযোগী অধ্যাপক, বিভাগীয় প্রধান (এনেসথেসিওলজি); ইঞ্জিনিয়ার অনুরূপ চৌধুরী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী; ডা. মুইজ্জুল আকবর চৌধুরী, সহকারী অধ্যাপক ও ইনচার্জ (সিসিইউ); ডা. শেফাতুজজাহান, সহকারী অধ্যাপক এবং বিভাগীয় প্রধান (অনকোলজি)।

কার্যনির্বাহী কমিটির ডোনার সদস্য, ইন্জি: মোঃ জাবেদ আবছার চৌধূরী তার ফেইসবুক স্ট্যাটাসের মাধ্যমে সম্মানিত আজীবন সদস্যবৃন্দ এবং চট্টগ্রামের বিত্তশালীদের সার্বিক সহযোগিতা কামনা করেছেন।
তিনি লিখেন, “সকলে যার যার অবস্থান থেকে সাধ্য মত আর্থিক সহযোগীতার মাধ্যমে আমরা আমদের জীবন রক্ষা করতে এগিয়ে আসি।”

নিজস্ব প্রতিবেদক/সুবহে জামিল সুবাহ

Platform:
Related Post