X

কোভিড-১৯: আরো ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫৮ জন

১০ এপ্রিল ২০২০: গত ২৪ ঘন্টায় বাংলাদেশে কোভিড-১৯ এ নতুন করে শনাক্ত হয়েছেন ৫৮ জন, মৃত্যুবরণ করেছেন ৩ জন ও সুস্থ হয়েছেন ৩ জন। এ নিয়ে দেশে মোট শনাক্ত রোগী ৪৮২ জন, মোট মৃতের সংখ্যা ৩০ জন এবং সুস্থ হয়েছেন মোট ৩৬ জন।

দুপুর ০২.৩০ ঘটিকায় প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জনাব জাহেদ মালিক স্বপন। যে কোন মুহূর্তে সকলকে ঘরে অবস্থানের পরামর্শ দিয়েছেন তিনি।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) এর পরিচালক অধ্যাপক ডা. মিরজাদী সেব্রিনা ফ্লোরা জানিয়েছেন কোভিড-১৯ এ নতুন করে মৃত্যুবরণ করা ৩ জন রোগীর ২ জন ছিলেন পুরুষ, ১ জন নারী। তাদের বয়স ছিল ৩৮ বছর, ৫৪ বছর ও ৫৫ বছর। এই ৩ জনের ১ জন ঢাকার ও ২ জন অন্য অঞ্চলের অধিবাসী ছিলেন।

নতুন শনাক্ত ৫৮ জন রোগীর ৪৮ জন পুরুষ ও ১০ জন নারী। তাদের মাঝে সর্বোচ্চ ১৭ জনের বয়স ৩১-৪০ বছরের মধ্যে ও ১৫ জনের বয়স ৪১-৫০ বছরের মধ্যে। নতুন শনাক্ত রোগীর মধ্যে সর্বোচ্চ ১৪ জন ঢাকার এবং ৮ জন নারায়ণগঞ্জের অধিবাসী।

গত ২৪ ঘন্টায় মোট ৯৫৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

এখন পর্যন্ত শনাক্ত ৪৮২ জন রোগীর ৭০% পুরুষ ও ৩০% নারী। তাদের মধ্যে সর্বোচ্চ ২২% রোগীর বয়স ৩১-৪০ বছরের মধ্যে, ১৯% রোগী ২১-৩০ বছরের মধ্যে ও ১৯% রোগীর বয়স ৪১-৫০ বছরের মধ্যে। মোট রোগীর ৫২% রোগী ঢাকা শহরের ও ৩৫% রোগী ঢাকা জেলার অন্য এলাকার অধিবাসী।

বেসরকারি তথ্যমতে, এখন পর্যন্ত কোভিড-১৯ এ মোট আক্রান্ত চিকিৎসক সংখ্যা ২৬ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ বলেছেন, একাত্তরের মহান স্বাধীনতা যুদ্ধে একক পেশা হিসেবে চিকিৎসকরাই সবচেয়ে বেশি প্রাণ দান করেছিলেন। চিকুনগুনিয়ার আবির্ভাব ও ডেঙ্গু মহামারিতে তারাই লড়ে গিয়েছেন নিরলসভাবে। এবারও কোভিড-১৯ এর বিরুদ্ধে যুদ্ধে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন চিকিৎসকেরা। এই সম্মুখ যোদ্ধাদের নেতৃত্বে যুদ্ধে আছেন নার্স, মেডিকেল টেকনোলজিস্ট থেকে শুরু করে গ্রামীণ পর্যায়ের স্বাস্থ্য সহকারী পর্যন্ত সকল স্বাস্থ্যকর্মী। আর তাই জনস্বার্থে চিকিৎসকদের রক্ষায় কমিউনিটি ক্লিনিক থেকে বড় হাসপাতাল পর্যন্ত সকল পর্যায়ে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা নিশ্চিতের ব্যবস্থা গ্রহণ করবে স্বাস্থ্য অধিদপ্তর।

নিজস্ব প্রতিবেদক/সামিউন ফাতীহা

Platform:
Related Post