X

কোভিড- ১৯ঃ সাধারণ ছুটি বাড়ছে ৫ মে পর্যন্ত

প্ল্যাটফর্ম নিউজ

বৃহস্পতিবার, ২৩ এপ্রিল, ২০২০

আবারো বাড়ানো হলো সরকারি ছুটির মেয়াদ। সাধারণ ছুটি ও যান চলাচল নিয়ন্ত্রণ আগামী ৫ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। এ নিয়ে পঞ্চমবারের মতো সাধারণ ছুটি বাড়ানো হল। আজ ২৩ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব কাজী মোহাম্মদ সাইফুল ইসলাম একটি প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন,

“দেশব্যাপী কোভিড-১৯ মোকাবেলা ও এর ব্যাপক বিস্তার রোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আগামী ৫ মে পর্যন্ত সরকারী ছুটির মেয়াদ বাড়ানো হয়েছে।”

প্রজ্ঞাপনে আরও বলা হয়, জরুরী পরিষেবা, যেমন বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট, ডাকসেবা ও এর সাথে সংশ্লিষ্ট সকল যানবাহন ও কর্মী এ ছুটির বাইরে থাকবে। সড়ক ও নৌ পথে সকল পন্য পরিবহন অব্যাহত থাকবে। কৃষিপণ্য, খাদ্য, শিল্পপণ্য, ঔষধের দোকান, কাঁচাবাজার, হাসপাতাল ও জরুরি সেবার সাথে নিয়জিত কর্মীদের জন্য এ ছুটি প্রযোজ্য হবে না। চিকিৎসা সেবায় নিয়জিত চিকিৎসক ও কর্মী, ঔষধ পরিবহনকারী এবং গণমাধ্যমের কর্মীগণ এ ছুটির আওতামুক্ত থাকবেন। ছুটিকালীন কোন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকতে পারবে না। তবে জরুরি কাজের সাথে সম্পৃক্ত অফিসসমূহ খোলা থাকবে। এছাড়াও ঔষধ শিল্প, উৎপাদন ও রপ্তানীমুখী অন্যান্য কারখানা শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করে খোলা রাখতে পারবে। পরিস্থিতি বিবেচনা করে পরবর্তীতে শিল্প ও কৃষির সাথে সংশ্লিষ্ট ক্ষেত্র গুলো ও গণপরিবহন পর্যায়ক্রমে উন্মুক্ত করা হবে। এছাড়াও বলা হয়েছে জনগণের প্রয়োজন বিবেচনায় বাংলাদেশ ব্যাংক সীমিত আকারে ব্যাংকিং সেবা চালু রাখার জন্য নির্দেশনা প্রদান করবে। কোভিড-১৯ মহামারীর প্রভাবে প্রথম দফায় ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি দেয়া হয়েছিল। এরপর ছুটি বাড়িয়ে তা ১১ এপ্রিল করা হয়। ছুটি তৃতীয় দফা বাড়িয়ে করা হয় ১৪ এপ্রিল পর্যন্ত এবং সর্বশেষ ২৫ এপ্রিল পর্যন্ত চতুর্থ দফা ছুটি বাড়ানো হয়েছিল। বর্তমানে পরিস্থিতি বিবেচনায় পঞ্চম দফায় ৫ মে পর্যন্ত ছুটি বর্ধিত করা হলো।

নিজস্ব প্রতিবেদক / তাহিয়া তাসনিম

Rapid News:
Related Post