X

কোভিড-১৯ঃ শিশুরা কত বছর বয়স থেকে মাস্ক পরবে?

প্ল্যাটফর্ম নিউজ, ৯ জুন ২০২০, মঙ্গলবার

করোনাভাইরাস মোকাবেলায় প্রথমদিকে বেশিরভাগ চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যসেবায় নিয়োজিত অন্যান্যরা মাস্ক পরতেন তবে এখন সবারই মাস্ক পরা বাধ্যতামূলক। তবে শিশুরা মাস্ক পরতে অভ্যস্ত নয়, তাদের জন্য এটি অদ্ভুত বা কিছুটা ভীতিজনক হতে পারে।

রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ কেন্দ্র থেকে বলা হয় ২ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে মুখোশ বা মাস্ক পরানো উচিত নয়। কেননা এতে শিশুটির শ্বাসকষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে, যে মাস্ক পরেছেন তার সেই মাস্ক সরাতে সক্ষম হওয়া উচিত। এজন্য ২ বছরের বয়সের পর থেকে মাস্ক পরানো নিরাপদ।

বাচ্চাদের কখন মাস্ক পরাতে হবে?

এমন জায়গায় গেলে, যেখানে বাচ্চাদের কাপড়ে মুখ ঢাকা দেওয়া উচিত এবং বাইরে যতক্ষণ না তারা অন্যদের থেকে কমপক্ষে ৬ ফুট দূরে থাকতে পারে। যদি দুই বছরের কম বয়সি শিশুকে জনবহুল জায়গায় মাস্ক পরিয়ে থাকেন, তাহলে অবশ্যই সতর্ক দৃষ্টি রাখতে হবে। শিশুর শ্বাস নিতে কষ্ট হচ্ছে মনে হলে সাথে সাথে মাস্কটি সরিয়ে ফেলুন।

বাচ্চারা মাস্ক পরিধানে কেন ভয় পেতে পারে?

কিছু বাচ্চারা মাস্কের ব্যবহারে বিভিন্ন প্রতিক্রিয়া দেখায়। ছোট বাচ্চারা মাস্ক সম্পর্কে অস্বস্তি বোধ করতে পারে। কোন কোন শিশুর কাছে মাস্ক পরা জরুরি বিষয় বলে মনে হয় না। আবার কিছু বাচ্চা বিরক্ত বা ভয় পেতে পারে। তারা কান্নাকাটি করতে পারে, তাদের মুখ লুকিয়ে রাখতে পারে বা বাবা- মা কে আঁকড়ে থাকতে পারে।

মাস্ক একজন ব্যক্তির মুখের অংশটি আড়াল করে আর ছোট বাচ্চারা মুখের উপর নির্ভর করে, মুখগুলি আংশিকভাবে লুকিয়ে রাখলে বাচ্চারা বন্ধুত্বপূর্ণ হাসি বা পরিচিত চেহারা দেখতে পারে না। বাচ্চারা যখন ব্যক্তির পুরো চেহারা দেখতে না পারে, তখন নিরাপদ বোধ করা আরও কঠিন তাই ভয় পাওয়া স্বাভাবিক। তাই এই সমস্যা সমাধানে বাচ্চাদের মাস্ক ব্যবহারে অভ্যস্ত হতে সহায়তা করুন। বাড়ির বাইরে কোনও পোশাক পরার আগে বাচ্চাদের তাদের মাস্ক পরা অনুশীলনের জন্য সময় দিন। কীভাবে মাস্ক পরবে ওবং খোলার নিয়ম শিখান।

কোন ধরণের মাস্ক ব্যবহার করা ভাল?

বেশিরভাগ লোকের জন্য ঘরে তৈরি বা কেনা কাপড়ের মাস্কগুলোই ভাল। তবে বাচ্চাদের জন্য ফিট মাস্ক গুরুত্বপূর্ণ। ইলাস্টিক প্লেড ফেস কভারিং বাচ্চাদের পক্ষে সবচেয়ে ভাল কাজ করে। প্রাপ্তবয়স্কদের কাপড়ের মাস্ক সাধারণত ৬×১২ ইঞ্চি হয় এবং ছোট বাচ্চাদের ৫×১০ ইঞ্চি রাখা যেতে পারে। এজন্য বাচ্চাদের মুখের সাথে সামঞ্জস্যপূর্ণ মাস্ক দেতে হবে যাতে তারা এটি পরতে বিরক্তবোধ না করে।

মাস্ক ব্যবহারে সাবধানতা

মাস্ক ব্যবহারে শিশুর দমবন্ধ বা শ্বাসরোধের একটি সম্ভাব্য ঝুঁকি থাকে তাই কখন মাস্ক খুলে ফেলতে হবে এ বিষয়টি শিশুদের বুঝাতে হবে।

Silvia Mim:
Related Post