X

কুষ্টিয়া মেডিকেলের বেহাল দশা, ধসে পড়েছে হোস্টেলের ছাদ

প্ল্যাটফর্ম নিউজ, ১২ জুন, ২০২০, শুক্রবার

কুষ্টিয়া মেডিকেল কলেজের রিফাত ছাত্রীনিবাসে গতকাল রাতে ছাদ ধসে পড়ে । রিফাত হোস্টেলের নিচ তলার পূর্ব পাশের সিংগেল রুমে এ ঘটনা ঘটে। রুমে অবস্থানরত ইন্টার্ন চিকিৎসক সেইসময় নাইট ডিউটিতে ছিলেন। আশেপাশে অবস্থানরত হোস্টেলের কর্মচারী ও আরেকজন চিকিৎসক রাত ১০টার দিকে বিকট শব্দ শুনতে পান। ডিউটি শেষে ইন্টার্ন চিকিৎসক রুমে ঢুকলে এই অবস্থা দেখেন। পরে হোস্টেল সুপার ও কলেজের অধ্যক্ষ এসে এ অবস্থা দেখেন এবং সাময়িকভাবে অন্য রুমে স্থানান্তর হওয়ার জন্য বলেন।

ওই বিল্ডিংটি আরো কয়েক বছর আগে পরিত্যক্ত ঘোষণা করা হয়েছিল। ২০১৫ সালের ২৮ এপ্রিল রিফাত ছাত্রীনিবাসে ফাটল আতঙ্ক দেখা দেয়। পর পর কয়েক দিনের ভূমিকম্পের কারণে ছাত্রীনিবাসের তৃতীয় তলার একটি কক্ষে ফাটল দেখা দেয়। এ ব্যাপারে তখন ভারপ্রাপ্ত অধ্যক্ষ বলেছিলেন, “ভবনটি অনেক পুরোনো। তৃতীয় তলায় কিছু পলেস্তারা খসে পড়েছে। এতে হালকা চিড় দেখা গেছে। সেটা আগের কি না বা ভূমিকম্পে হয়েছে কি না, এ ব্যাপারে গণপূর্ত বিভাগের প্রকৌশলীকে ব্যবস্থা নিতে লিখিতভাবে বলা হয়েছে।”

এর আগে ২০১৯ সালের ১৭ ই জানুয়ারি কলেজের হোস্টেলের নির্মাণাধীন ছাদ ধসে বজলু রহমান প্রামাণিক নামে এক শ্রমিক নিহত হয়েছিলেন। এ সময় আহত হয়েছিলেন আরও অন্তত ৬ জন শ্রমিক।

দিন দিন সমস্যা আরও প্রকট হয়ে দেখা দিচ্ছে। হোস্টেলটি ছাত্রছাত্রীদের জন্য অত্যন্ত বিপজ্জনক ও ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এর দ্রুত স্থায়ী সমাধান এর জন্য ছাত্রছাত্রীরা কর্তৃপক্ষের নিকট দাবি করছে।

Ruhana Auroni:
Related Post