X

করোনা কি হতে পারে দুবার?

১৯ এপ্রিল ২০২০
অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী

ন্যাশনাল ইনস্টিটিউট অব এলারজি এন্ড ইনফেকশাস ডিজিজেস এর ডি রেকটার আর করোনা ভাইরাস টাস্ক ফোরস এড ভাইসার ডা এন্থনি ফসি ৮ এপ্রিল বলেছিলেন একবার করোনা ভাইরাস সংক্রমণ সেরে উঠলে একজনের শক্তিশালি ইমিউনিটি হয়ে থাকতে পারে মাস কয়েক। তবে গবেষক আর জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা জানেন জানিয়েছেন, SARS CoV2 এর প্রতি কিভাবে মানব ইমিউন ব্যবস্থা সাড়া দেয় তা স্পষ্ট নয়। সেরে উঠার পর এদের দীর্ঘ মেয়াদী ইমিউনিটি হয় কিনা তাও জানা নেই। সেরে ওঠা কিছু রোগীদের করোনা পজিটিভ পাওয়ার পর ইমিউনিটি যে শিথিল, এ নিয়ে কথা বার্তা হচ্ছে।

ছবি: ইন্টারনেট

শরীরের ইমিউন ব্যবস্থা বিদেশি প্যাথজেনের সাথে লড়াই করে, যেমন ভাইরাস। বিশেষ কোষ বিটা লিম্ফসাইট বা বি সেল শনাক্ত করে প্রোটিন এন্টিবডি তৈরি হয় আর এটি যুক্ত হয় এন্টিজেনের সাথে। এরা বন্ধনাবদ্ধ হলে অন্যান্য কোষ আসক্ত হয় এই লক্ষ্যবস্তুর প্রতি আর ধ্বস হতে থাকে নতুন আগন্তুক।

কোভিড ১৯ সংক্রমণের পর এন্টিবডি তৈরি হবার কথা, তবে এরা ভবিষ্যৎ সংক্রমণ কতটুকু করে তা স্পষ্ট নয়। ইমিউনিটি ব্যক্তি পর্যায় পেরিয়ে জনগণে বিস্তৃত হয়। কোন সংক্রামক রোগের বিরুদ্ধে জনগোষ্ঠীর একটি বিশেষ শতাংশ ইমিউনিটি অর্জন করে, তখন একে বলে HERD IMMUNITY। সুরক্ষার জন্য আর রোগকে ধীর করা এমনকি বন্ধ করতে পারে এমন ইমিউনিটি।

মূল কথা, গবেষকদের কাছে স্পষ্ট নয় করোনা ভাইরাসের বিরুদ্ধে কিভাবে ইমিউন প্রতিক্রিয়া ঘটে আর তা দীর্ঘ মেয়াদি কি না। ইতিমধ্যে প্রতিরোধক ব্যবস্থা সামাজিক বিচ্ছিন্নতা আর ঘরবন্দি থাকা। আর আমরা অপেক্ষা করি টিকা আর উপযুক্ত ওষুধের জন্য।

Platform:
Related Post