X

করোনাভাইরাস ‘মনুষ্যসৃষ্ট বা জিনগতভাবে সংশোধিত নয়’: মার্কিন জাতীয় গোয়েন্দা সংস্থা

প্ল্যাটফর্ম নিউজ, ২ মে, ২০২০, শনিবার: মার্কিন শীর্ষ গোয়েন্দা সংস্থা ওডিএনআই বৃহস্পতিবার প্রথমবারের মতো বলেছে যে আমেরিকান গোয়েন্দা সম্প্রদায় বিশ্বাস করে যে চীনে উদ্ভূত হওয়া নভেল করোনাভাইরাস মনুষ্যসৃষ্ট বা জিনগতভাবে পরিবর্তিত হয় নি।

“ইন্টেলিজেন্সি কমিউনিটি বিস্তৃত বৈজ্ঞানিক কমিউনিটির সাথেও একমত যে কোভিড -১৯ ভাইরাস মনুষ্যসৃষ্ট বা জিনগতভাবে সংশোধিত হয়নি,” ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক (ওডিএনআই) অফিস এক বিবৃতিতে বলেছে। তিনি আরও জানান, এটি উদ্ভিদ সংক্রমিত প্রাণীদের সংস্পর্শের মাধ্যমে শুরু হয়েছিল নাকি উহানের একটি পরীক্ষাগারে দুর্ঘটনার ফলস্বরূপ, তা নির্ধারণের জন্য উদীয়মান তথ্যগুলি তারা পরীক্ষা করা অব্যাহত রাখবে।

ওডিএনআইয়ের বিবৃতিতে চীনবিরোধী কিছু নেতাকর্মী এবং মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের কিছু সমর্থক প্রস্তাব দিয়েছিলেন যে নতুন করোনাভাইরাসটি চীনা বিজ্ঞানীরা তাদের একটি সরকারী জৈবিক অস্ত্র পরীক্ষাগার থেকে তৈরি করে, যেখান থেকে ভাইরাসটি পালাতে পেরেছিল।

গোয়েন্দা প্রতিবেদন এবং বিশ্লেষণের সাথে পরিচিত মার্কিন কর্মকর্তারা বেশ কয়েক সপ্তাহ ধরে বলেছিলেন যে তারা এই ষড়যন্ত্রের তত্ত্বগুলিকে বিশ্বাস করে না। বরং তারা বিশ্বাস করে যে ভাইরাসটি প্রাকৃতিকভাবে একটি উহান মাংসের বাজারে প্রবর্তিত হয়েছিল বা উহানের দুটি সরকারী পরীক্ষাগারগুলির মধ্যে একটি থেকে পালিয়ে গিয়েছিল যেখানে তারা সম্ভাব্য জৈবিক ঝুঁকির বিষয়ে বেসামরিক গবেষণা চালাচ্ছিল।

উল্লেখ্য, এখন পর্যন্ত বিশ্বব্যাপী নভেল করোনভাইরাস দ্বারা ৩.৪ মিলিয়নেরও বেশি লোক সংক্রামিত হয়েছে এবং ২,৩৯,৬০৪ জন মারা গিয়েছেন।

তথ্যসূত্র: দ্য ডেইলি স্টার
অনুবাদ: নুরুন্নাহার মিতু

Platform:
Related Post