X

এম ফিল / ডিপ্লোমা পরীক্ষার প্রস্ততি : ১ম পর্ব

 

অনেকেই হয়তো ভাবেন ডিপ্লোমা ছোটখাটো ডিগ্রী , ভবিষ্যতে ক্যারিয়ার হিসেবে কেমন হবে, জব প্রমোশন কেমন হবে !!

 

এফসিপিস, এম এস, এম ডি র লম্বা রাস্তায় যেতে না চাইলে ডিপ্লোমা খুবই ভাল, অন্তত আপনি নামের আগে বিশেষজ্ঞ লিখতে পারবেন, যা আপনাকে লিগ্যালি এবং মর‍্যালি কর্মক্ষেত্রে সাহায্য করবে। এই কোর্সগুলো কম সময়ের তাই আপনার আর্থিক অবস্থা যদি খুব ভালো না হয় অথবা অনেকদিন পড়ার ধৈর্য্য না থাকে এবং আপনি পেরিফেরিতে থাকতে চান তাহলে ভবিষ্যতে ক্যারিয়ার হিসেবে এম ফিল / ডিপ্লোমা বেছে নিতে পারেন। তাই বলে ডিপ্লোমা পড়াশুনা কিন্তু কম নয়। এফসিপিএস এর জন্য যেসব বই পড়তে হয়, এখানেও একই শুধুমাত্র প্রস্তুতির ক্ষেত্রে বেসিক বিসয় গুলোতে বেশি জোর দিতে হয়।

ডিপ্লোমা বলে ফাইনাল পরীক্ষায় কিছু কম ধরবে, এরকম না ভাবাই ভাল। কারন, এক্সামিনাররা জানেন, ডিপ্লোমা পাশ করবার পর আপনি বিশেষজ্ঞ হিসেবে প্রাকটিস শুরু করবেন। পেরিফেরিতে কাজ করবার জন্য ডিপ্লোমা হলেই চলে, কথাটা অনেকাংশে সত্য। কারন এটা কিছুটা সাবজেক্ট এবং কোন এলাকায় কাজ করবেন, তার ওপরও নির্ভর করে।
ডিপ্লোমা এবং তার ওপরের ডিগ্রী গুলোর পড়াশুনা এবং পরীক্ষা যেহেতু অনেকাংশে কাছা কাছি, যারা এরপর ওই ডিগ্রি গুলোতে আগ্রহী, তারা কোর্সে গেলে দেখবেন অনেকেই ঈর্ষা করছে আপনাকে, টেনশন ফ্রি থাকবেন পড়াশুনার অনেকটাই আগেই করা হয়ে গেছে, তাই। এমনকি পাশ করবেন ও সহজেই, যেহেতু পরীক্ষার অভিজ্ঞতাও আছে।

পরবর্তী পর্ব গুলোতে বিষয় নির্বাচন ও বিসয়ভিত্তিক আলোচনা করা হবে। আপনার কোন বিষয় গুলো সমন্ধে বিষদ জানতে চান আমাদের কে আপনার মতামত জানান।

প্ল্যাটফর্মের সাথেই থাকুন

” হিমু”

মেডিকেল ডেস্ক:

View Comments (10)

Related Post