X

এমবিবিএস এর পর যা যা করতে পারেন

লেখাঃ ডাঃ আনাস খুরশিদ নাবিল, সম্পাদনাঃ ডাঃ মোঃ মারুফুর রহমান

অনেকেই এমবিবিএস এর পরে দেশে/দেশের বাইরে ক্যারিয়ার করার ব্যাপারে জানতে চেয়ে পোস্ট দিচ্ছেন। সবার জন্য কমন উত্তর হিসেবে লিখছি। উল্লেখ্য তথ্যগুলো বিভিন্ন গ্রুপ এবং সিনিয়র ডাক্তারদের পোস্ট থেকে সংগৃহীত।

এমবিবিএস করার পরঃ

১)বাংলাদেশে যা যা করতে পারেনঃ

#চাকরিঃ

সরকারি বিসিএস (২ বছর বাধ্যতামূলক গ্রামে থাকতে হবে), বাংলাদেশ সেনাবাহিনীর আর্মি মেডিকেল কোর (ক্যাপ্টেন হিসেবে পদায়ন),

#বেসরকারি চাকরিঃ ট্রেনিংসহ- কিছু বেসরকারি হাসপাতালে (BIRDEM, UNITED, Holy Family etc) মেডিকেল অফিসার হিসেবে চাকরি করে নির্দিষ্ট সময় মেয়াদী পোস্ট গ্রাজুয়েশন ট্রেনিং কাউন্ট করিয়ে নেয়া যায়, সাথে বেতন আছে, বিনাবেতনে অনারারী/অনাহারী ট্রেনিং।

#ট্রেনিং ছাড়াঃ ইনডোর/আউটডোর মেডিকেল অফিসার হিসেবে বিভিন্ন হাসপাতাল/ক্লিনিকে চাকরি/খ্যাপ, লেকচারার হিসেবে বিভিন্ন মেডিকেল কলেজে চাকরি।

#রিসার্চ ভিত্তিক চাকরিঃ ICDDRB, BRAC, other NGOs, (পাবলিক হেলথ এ ক্যারিয়ার করতে চাইলে এদিকে যাওয়া যেতে পারে)

#অন্যান্যঃ ফার্মাসিউটিক্যালস কোম্পানিতে চাকরি, ব্যাবসায়িক প্রতিষ্ঠান যেমন গার্মেন্টস/স্কুলে ডাক্তার হিসেবে চাকরি, কোচিং, টিউশনি, ব্যবসা ইত্যাদি!

২)একাডেমিক ডিগ্রিঃ

FCPS

MCPS

MD/MS(Residency and Non-residency)

Diploma (offered by BSMMU: Diploma in Gyane & Obs., Cardiology, Ophthalmology, Child health Anesthesiology, DDV, Forensic Medicine, Dermatology, Pathology, Microbiology, ENT, DCP, DLO, DTCD, Diploma in Orthopaedic Surgery & General Surgery, DMU)

MPH/Public Health

MTM

M.Phil (Anatomy, Physiology, Biochemistry, Pharmacology Microbiology, Radiology & Imaging, Community Medicine, PSM, Immunology and Nuclear Medicine)

M.Med (Medical Education)

PhD

MBA (!)

Bio-medical Engineering

৩) দেশের বাইরেঃ

#লাইসেন্সিং এক্সামিনেশন (রেসিডেন্সি প্রোগামে পড়াশুনা, চাকরি, জিপি প্রাকটিস, সনোগ্রাফি)ঃ

*English Speaking Country:

USMLE(USA)

PLAB(UK)

AMC(Australia)

MCCEE,MCCQE(Canada)

PRES(Ireland)

NZREX(Newzealand)

Singapore (MRCP/MRCS করে লাইসেন্সিং পরীক্ষা দেয়া যাবে)

Malaysia (বাংলাদেশের শুধু ৪টা মেডিকেল কলেজ DMC, MMC, CMC, SOMC এর ডাক্তাররা সরাসরি পরীক্ষা দিতে পারবে অন্যরা MRCP/MRCS করে পরীক্ষা দিতে পারবে)

ARDMS (USA) (For Medical Diagonostic Sonographer, DMU করে দেয়া যাবে, ১ বছর এর ক্লিনিক্যাল এক্সপেরিয়েন্স লাগবে, সুপারভাইজার এর রেকমেন্ডেশন লেটার লাগবে)

CARDUP (CANADA) (For Medical Diagonostic Sonographer, DMU করে দেয়া যাবে, ১ বছর এর ক্লিনিক্যাল এক্সপেরিয়েন্স লাগবে, সুপারভাইজার এর রেকমেন্ডেশন লেটার লাগবে)

*Non-English Speaking Country:

Europe: ভাষা শিখতে হবে

Middle-east: সৌদি আরব, কাতার, ওমান, ইরাক ইত্যাদি (লাইসেন্সিং পরীক্ষা দিতে হয়, বর্তমানে বাংলাদেশ থেকে নিচ্ছে না)(শুধু মাত্র চাকরির জন্য, বেতন ভালো, ওখানে বসে MRCP/MRCS দেয়া যায়)

Maldives: (১ বছর মেয়াদী চুক্তি, শুধু চাকরি, বর্তমানে লোক নিচ্ছে, বেতন মোটামুটি ভাল, ওখানে বসে USMLE/AMC/PLAB/MRCP প্রিপারেশন নেয়া যায়)

অন্যান্যঃ (জানা নাই, গুগল করেন!)

#রয়েল কলেজ মেম্বারশিপ/ফেলোশিপ পরীক্ষাঃ

(UK/Ireland)

MRCP(UK)

MRCPI

MRCS(Intercollegiate)

DOHNS-MRCS(ENT)

MRCOG

MRCGP

MRCPCH

MRCPsych

MCEMMFPH(Part A & Part B/OSPHE.) (Public health) (http://www.fph.org.uk/exams)

FRCR

FRCA

FRCPath

FRCS

FRCOphth

FRCP

বাংলাদেশ থেকে যেসব বিদেশী পরীক্ষা দেয়া যায়ঃ

USMLE(step1,step 2CK)

PLAB(part 1)

MRCP UK(part 1,part 2 written)(London,Edinburgh,Glasgow)

MRCS(part A,England & Glasgow)(part B OSCE,England)

MRCOG(part 1,part 2 written)

MRCGP

#রিসার্চ সেক্টরঃ

MSc,MPH,MHA & PhD in USA,Canada

রিকয়ারমেন্ট- GRE, IELTS/TOEFL (কানাডার ক্ষেত্রে অনেক ইউনিভার্সিটিতে এগুলো কিছুই লাগেনা)

 Journal: প্রকাশিত জার্নালে নাম অথবা কাজ করার অভিজ্ঞতা থাকলে ভাল

MSc,MPH & PhD in UK,Australia

রিকয়ারমেন্ট-IELTS

Scholorships: Erasmas Mundus, DAAD ইত্যাদি অনেক ধরনের স্কলারশিপ বিশেষ করে কানাডা এবং ইউরোপে আছে।

ইন জেনারেল হালকা পাতলা ধারনা এখান থেকেই পাওয়া যাবে। এখান থেকে পথ সিলেক্ট করে (আমি নিজেই আরো বেশি কনফিউজড হয়ে গেছি এত অপশন দেখে!) সে অনুযায়ী স্পেসিফিক প্রশ্ন থাকলে করতে পারেন, যা জানি উত্তর দেবার চেষ্টা করব এবং অন্যরা আশা করি সাহায্য করবেন।

Dr. Marufur Rahman Opu

ডক্টরস ডেস্ক: bddoctorsplatform@gmail.com

View Comments (64)

  • australia te student visa te apply kore jekono basic subject like pharmacology or pathology te masters kore amc exam er prep nea kotota logical hobe bhaia?post grad degree nie amc er jonno prep nitechachhi coz amc part 2 ta difficult n time consuming as well.janaben bhaia

    • @nazia, এটা পার্সন টু পার্সন নির্ভর করে। কেউ অন্যান্য কাজ করতে করতে পড়াশুনা করতে পারে কেউ সব কিছু বাদ দিয়ে শুধু পড়াশুনা করে। এএমসি যথেষ্ট কঠিন একটা পরীক্ষা এটা মনে রাখতে হবে। আর বেসিক সাবজেক্টে যদি পোস্ট গ্রাজুয়েশন করেন তাহলে এএমসি এর আর কি দরকার, এটাই তো ক্যারিয়ার হতে পারে।

    • মালয়শিয়াতে বাংলাদেশ থেকে মাত্র ৪টি মেডিকেল কলেজ থেকে পাশকৃতদেরকে মালয়শিয়াতে রেজিস্ট্রেশন দেয়া হয়ঃ ঢাকা মেডিকেল, চট্টগ্রাম মেডিকেল, সিলেট ওসমানী মেডিকেল, শেরে বাংলা মেডিকেল বরিশাল। এক্ষেত্রে এমআরসিপি অগ্রগন্য, না হলে ওদের লাইসেন্সিং পরীক্ষা দিয়ে চাকরির জন্য এপ্লাই করা যেতে পারে। এশিয়ার দেশ হিসেবে বেতম বেশ ভাল।

  • খুবই খারাপ লাগলো ভুল ইনফরমেশন দেখে। মালয়েশিয়া তে রিকগনাইজড বাংলাদেশী চারটি মেডিকেল হল ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট। আর মালয়েশিয়ায় কোন এন্ট্রি এক্সাম নেই।

    • Sabbir, অনেক ধন্যবাদ আপনাকে সঠিক তথ্য দেবার জন্য। উপরের কমেন্টটি করার সময় প্রয়োজনীয় লিঙ্কের অভাবে কিছু তথ্য ভুল হয়ে গেছে, ক্ষমা চেয়ে নিচ্ছি সেজন্য। মালয়শিয়াতে এন্ট্রি এক্সাম নেই সত্য, লাইসেন্স এর জন্য সরাসরি এপ্লাই করা যায়।

      • মালয়েশিয়া তে রিকগনাইজড বাংলাদেশী চারটি মেডিকেল হল ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট। No NO..HOW CAN IT POSSIBLE ???.It must be university like DHAKA..RAJ..CTG ..DOESN"T MATTER .YOUR COLLEGE IS PRIVATE OR PUBLIC .

    • হ্যা অবশ্যই যায়। এক্ষেত্রে পাশ করার পর আপনাকে GMC রেজিস্ট্রেশন এর জন্য এপ্লাই করতে হবে। MRCP/MRCS করা থাকলে এখন পর্যন্ত PLAB দেয়া লাগে না। লাইসেন্স পেলে আপনি উচ্চরতর প্রশিক্ষন এর জন্য এপ্লাই করতে পারেন।

  • Which one makes more money in UK/USA/CANADA/AUSTRALIA?? PHD/MS kore University te Faculty Job??
    Or licensing exam die Practise kora??
    Comparison ta janale khub bhalo hoi....

    • @Animesh ভাই, ব্যাপারটাতো শুধু টাকার না, সময়, পরিশ্রম, মেধা, ধৈর্য্য, অর্থনৈতিক সামর্থ, ইচ্ছা ইত্যাদি অনেক কিছুর সাথে জড়িত। আপনার যেটা ভালো লাগেনা সেটা শুধু টাকার জন্য করতে যাওয়া বোকামি। একেবারে পুংখানুপুংখ হিসেব দিতে পারছি না তবে কানাডা ইউএসএ, অস্ট্রেলিয়া, ইউরোপে প্র্যাকটিসিং ক্লিনিশিয়ানদের ইনকাম অনেক বেশি, আবার রিসার্চারদেরও বেতন কম নয়, যে যেই সেক্টরে ভালো করছে, সেরা হতে পারছে সে অন্য সবাইকে ছাড়িয়ে যাচ্ছে। তবে সাধারন হিসেবে ক্লিনিশিয়ানদের ইনকাম বেশি কিন্তু এ পর্যায়ে যাওয়াটা বেশ কস্ট, লাইসেন্সিং পরীক্ষা দেয়া, রেসিডেন্সি ম্যাচিং, স্পেশালিটি এক্সাম দেয়া, ৫ বছর পর পর লাইসেন্স রিনিউয়াল এক্সাম, স্টেট অনুসারে আলাদা লাইসেন্সিং এক্সাম (কানাডা), লিগাল বাইন্ডিংস এগুলো মিলিয়ে ক্লিনিশিয়ানদের রেসপন্সিবিলিটি, চ্যালেঞ্জ অনেক অনেক বেশি।

  • Plz inform dear pladmin dt what should I do immediately after completing internship for doing plab or MRCP to get job n residncy in UK. Plz try to infrm me in details..I wilb ur humble kindness! :)

    • @Israt Jabeen MRCP কমপ্লিট করলে জিএমসি লাইসেন্স এর জন্য আলাদাভাবে প্ল্যাব দেবার কোন প্রয়োজন নেই। তবে এমআরসিপি কমপ্লিট করলেই রেসিডেন্সি পাওয়া যাবে এমন কোন কথা নেই। ইউকেতে রেসিডেন্সি পাওয়া বেশ কস্টকর। তবে এমআরসিপি করে সিঙ্গাপুর, মিডলইস্ট ইত্যাদি দেশে রেজিস্ট্রার হিসেবে চাকরি করা যায়। আমাদের পত্রিকার দ্বিতীয় সংখ্যায় এমআরসিপি দেবার অভিজ্ঞতা বর্ণনা করেছেন ডাঃ ফরহাদ, আপনি সেখানে বেশ বিস্তারিত আলোচনা পেতে পারেন।

  • রিসার্চ ভিত্তিক চাকরি ও বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং এর জন্য কিভাবে এপ্রোচ করতে হবে? এ ব্যাপারে একটু ডিটেইলস জানতে চাচ্ছিলাম।

    আর Quranic research on medical science এই ধরণের কাজের জন্য কোথায় সুযোগ পাওয়া যেতে পারে?

    • @Yasmin, দেশে রিসার্চভিত্তিক চাকরির জন্য ICDDRB, BRAC বিভিন্ন এনজিও ইত্যাদিতে বেশ ভালো সুযোগ আছে। জব সাইটগুলোতে খোজ রেখে এগুলোতে এপ্লাই করে অভিজ্ঞতা অর্জন করতে পারেন। এরপর পাবলিক হেলথ এ থাকতে চাইলে এমপিএইচ করে নিতে পারেন সরকারি NIPSOM অথবা বেসরকারি ইউনিভার্সিটিগুলো থেকে, কাজের অভিজ্ঞতা এবং মাস্টার্স কমপ্লিট করা থাকলে দেশের বাইরে পিএইচডির জন্য এপ্লাই করতে পারেন। বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং ও এদেশে কিছু ইউনিভার্সিটিতে পড়ানো হয়।

      Quranic Research on Medical Science এর ব্যাপারে তেমন ধারনা নেই, এজন্য আন্তর্জাতিক ইসলামিক সংগঠনগুলোতে খোজ নিতে পারেন।

  • বেসরকারি কোন কোন হাসপাতাল এর মেডিকেল অফিসার কিংবা অনারারি এর জব পোস্টগ্রাজুয়েশন ট্রেইনিং হিসেবে কাউন্ট হয় একটু জানতে চাই .....

Related Post