X

আজ ১৯ মে, পালিত হচ্ছে ‘World Family Doctor Day-2021’

প্ল্যাটফর্ম নিউজ, ১৯ মে, ২০২১, বুধবার

প্রতিবছরের ন্যায় এই বছরও একটি প্রতিপাদ্য বিষয়ের উপর ভিত্তি করে ১৯ মে পালিত হতে যাচ্ছে ‘World Family Doctor Day-2021’. এই বছরের প্রতিপাদ্য বিষয় হলোঃ ‘Building the Future with Family Doctors!’ বিভিন্ন বিষয় নিয়ে প্ল্যাটফর্মের পক্ষ থেকে আয়োজন করা হয়েছে ওয়েবিনার সিরিজ। সিরিজটি চলবে আগামী ১৯-২২ মে পর্যন্ত।

এই দিনটি সর্বপ্রথম ২০১০ সালে ওয়ার্ল্ড অর্গানাইজেশন অফ ফ্যামিলি ডক্টরস (ডব্লিউওএনসিএ) দ্বারা ঘোষণা করা হয়েছিল। পরবর্তী সময়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা দিবসটিকে স্বীকৃতি দিয়ে তাদের সব অঞ্চলসহ সদস্য সংস্থাগুলোকে দিনটি পালনের আহ্বান জানায়। দিবসটি পালনের মাধ্যমে স্বাস্থ্যসেবা প্রদানের ক্ষেত্রে পারিবারিক চিকিৎসকদের অবদান, তাদের কাজের গুরুত্ব, সর্বোপরি সারা বিশ্বে পারিবারিক চিকিৎসকদের জন্য একটি যোগসূত্র তৈরির প্রচেষ্টা অব্যাহত থাকে। এইবারের থিমটি ‘Building the Future with Family Doctors’. অর্থাৎ উন্নত ভবিষ্যতের দিকে এগিয়ে যাওয়ার এবং চ্যালেঞ্জগুলো কাটিয়ে উঠার জন্য মূল উপাদানগুলো সহ চারটি মৌলিক স্তম্ভের ভিত্তিতে বিষয়টি নির্ধারণ করা হয়েছে। বর্তমান মহামারী পরিস্থিতিতে প্রাথমিক পরিচর্যায় চিকিৎসকদের ভূমিকা ও দায়িত্ব বহুগুণে রয়েছে। তারা রোগের স্ক্রিনিং, টেলিমেডিসিন পরামর্শ প্রদান, স্বাস্থ্যসেবা প্রদানকারীদের প্রশিক্ষণ প্রদান, সম্প্রদায়ের লোকদের প্রশিক্ষণ প্রদান এবং জনস্বাস্থ্য কর্তৃপক্ষকে সহায়তা করে সহজেই ফ্রন্টলাইন ট্রায়েজ(triage) বজায় রাখতে পারেন। এসবের মধ্য দিয়ে তারা বিশেষজ্ঞদের চেম্বারে রোগীর সংখ্যা এবং হাসপাতালে ভর্তির সংখ্যাও অনেকাংশে কমাতে পারেন।

কোভিড -১৯ রোগে হালকা, মাঝারি, গুরুতর এবং সংকটপূর্ণ এই চারটি ধাপের মধ্যে হালকা এবং মাঝারি ধাপগুলোর চিকিৎসা সহজেই টেলিমেডিসিনের সাহায্যে বাড়িতেই পরিচালনা করা সম্ভব। এছাড়াও মহামারী পরিস্থিতি পরিচালনা করার জন্য প্রভা(Prava) প্রশিক্ষণপ্রাপ্ত পরিবার চিকিৎসকরা গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করতে পারেন। WFDD-2021 এই দিনটির গুরুত্ব তুলে ধরার জন্য চ্যানেল এইচ ওয়ান, প্রভা স্বাস্থ্য এবং প্ল্যাটফর্ম ফ্যামিলি মেডিসিন ওয়েবিনার সিরিজ, টিভি টক শো, অনলাইনে সরাসরি আলোচনার আয়োজন হিসেবে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করে। দিনটিকে সফল করতে নামকরা হেলথ প্রফেশনালসরা ইভেন্টে অংশ নেবেন।

Jannatun Nur Aymon:
Related Post