X

আইসিইউ অনুসন্ধানকে সহজ করবে “আইসিইউ ফাইন্ডার” ওয়েবসাইট

প্ল্যাটফর্ম নিউজ, ১৫ জুন, ২০২০, সোমবার

করোনাকালীন পরিস্থিতিতে বাংলাদেশে এখন আইসিইউতে জায়গা পাওয়া পুরোপুরি অনিশ্চিত। যেন এক সোনার হরিণ। আইসিইউ এর একটি বেডের জন্য হাহাকার। এদিক ওদিকে দিশেহারা হয়ে ঘুরে এ্যাম্বুলেন্সই প্রাণ হারিয়েছেন অনেক রোগী। করোনা চিকিৎসার জন্য সরকারি বেসরকারি হাসপাতালে মোট বরাদ্দকৃত তিনশো নিরানব্বইটি আইসিইউ থাকলেও ক্রমবর্ধমান রোগীর চাপে তা নগণ্য।

তাই সাধারণ জনগণের জন্য আইসিইউ এর সন্ধান সহজসাধ্য করা এবং বর্তমানে হাসপাতাল ভিত্তিক আইসিইউ এবং করোনা চিকিৎসার জন্য নিয়োজিত বেডের সংখ্যা জানার জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের এবং মেডিকেল কলেজের বর্তমান এবং প্রাক্তন ছাত্রছাত্রীরা নিয়ে এলো একটি ওয়েবসাইট যার নাম “আইসিইউ ফাইন্ডার”।

এই ওয়েব এপ্লিকেশনের সাহায্যে হাসপাতাল ভিত্তিক আইসিইউ এবং করোনা চিকিৎসার জন্য নিয়োজিত বেডের সংখ্যা জানা যাবে। তথ্যগুলো বিভিন্ন মাধ্যম থেকে সংগ্রহ করা হয়েছে। বেশিরভাগ তথ্য নেওয়া হয়েছে সিভিল সার্জনের অফিস থেকে। টেবিলটিতে জেলা এবং হাসপাতালের নাম ব্যবহার করে সার্চ করা সম্ভব।

এটি একটি কমিউনিটি ইনিশিয়েটিভ, হাসপাতাল প্রতি ভলান্টিয়ার এর মাধ্যমে সবচেয়ে আপডেটেড খবরটি অর্থাৎ রিয়েল টাইম আপডেট সংরক্ষণ করা হবে। যার মাধ্যমে সকলের সাহায্যেই এই উদ্যোগটি এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব। এজন্য দরকার একটা অনেকজন ভলান্টিয়ার বা স্বেচ্ছাসেবক। বিশেষ করে ডাক্তার কমিউনিটির সহায়তা। যেসব ডাক্তাররা বিভিন্ন হাসপাতালের সেবা দিচ্ছেন, তারা নিশ্চয় জানেন ওই হাসপাতালে কয়টা বেড খালি আছে। ওই বেডের তথ্য এই ওয়েবসাইটে গিয়ে ভলান্টিয়ার হিসেবে প্রদান করলে হাজার হাজার কোভিড-১৯ রোগীর উপকার হবে।

এছাড়াও স্চ্ছোসেবক হিসেবে (মেডিকেল ইন্টার্ন/আই সি ইউ স্টাফ/অন্যান্য) তথ্যপ্রদান করতে পারবেন। ভলান্টিয়ার হিসেবে যুক্ত হতে ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করলেই তার দেওয়া তথ্য যুক্ত করার ব্যবস্থা হবে।

ওয়েবসাইটের ঠিকানা :https://icufinder.web.app

Ruhana Auroni:
Related Post