X

বাস্তুচ্যুত ও অভিবাসী সম্প্রদায়ে করোনা ভ্যাক্সিন পৌঁছাতে গ্যাভি- আইওম চুক্তি

প্ল্যাটফর্ম নিউজ, রবিবার, ২৯ নভেম্বর ২০২০

গত ২৪ নভেম্বর অভিবাসী এবং বাস্তুচ্যুত ব্যক্তিদের জন্য টিকা ও স্বাস্থ্যসেবা সম্পর্কে সহযোগিতা জোরদার করার জন্য গ্যাভি ভ্যাকসিন অ্যালায়েন্স এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) একটি সমঝোতা স্মারকে সাক্ষর করে।

বিগত দুই দশক ধরে প্রচুর অগ্রগতি সত্ত্বেও শিশুদের জীবন রক্ষার ভ্যাকসিনের বিশ্বব্যাপী অভিগমন নিশ্চিত করার পরেও প্রতি বছর ১৪ মিলিয়ন শিশু বেসিক ভ্যাকসিনগুলো অপ্রাপ্ত থেকে যায়। যার মধ্যে উল্লেখযোগ্য শিশু অভিবাসী, শরনার্থী এবং বাস্তুচ্যুত। এই অভিবাসী, শরণার্থী এবং বাস্তুচ্যুত জনগোষ্ঠী প্রাথমিক স্বাস্থ্যসেবা থেকে প্রায়শই অবহেলিত হয়। করোনা ভ্যাক্সিন বিশ্বব্যাপী বন্টনের ক্ষেত্রে এই অভিবাসী সম্প্রদায়ের কাছে পৌঁছানো গুরুত্বপূর্ণ। করোনা ভ্যাক্সিন যাতে অভিবাসী সম্প্রদায়ের নিকট পৌঁছে দেয়া যায় তার জন্যই মূলত এই সমঝোতা স্মারক।

উল্লেখ্য গ্যাভি ভ্যাকসিন অ্যালায়েন্স একটি সরকারী- বেসরকারী অংশীদারিত্ব যা বিশ্বের কয়েকটি মারাত্মক রোগের বিরুদ্ধে অর্ধেক বিশ্বের শিশুদের টিকা দিতে সহায়তা করে। ২০০০ সালে প্রতিষ্ঠার পর থেকে গ্যাভি পুরো প্রজন্মকে ৮২২ মিলিয়নেরও বেশি শিশুকে টিকা দিতে সহায়তা করেছে এবং ১৪ মিলিয়নেরও বেশি মৃত্যু রোধ করেছে। এছাড়াও ৭৩ টি উন্নয়নশীল দেশে শিশু মৃত্যুর হার অর্ধেক করতে সহায়তা করেছে।

গ্যাভি ইতিমধ্যে ২০১২ সাল থেকে দক্ষিণ সুদানে আইওএমের সাথে কাজ করে চলছে যাতে করে দারিদ্রসীমায় বসবাসরত এ দেশের সমগ্র জনপদ ভ্যাক্সিনেশনের আওতায় চলে আসে।

তথ্যসূত্রঃ gavi.org

Nahid Niaz:
Related Post