X

অনলাইন গেমিং প্রজেক্টের মাধ্যমে সাতক্ষীরায় অবহেলিত মানুষের পাশে সন্ধানী

প্ল্যাটফর্ম নিউজ, ৩০ সেপ্টেম্বর ২০২০, বুধবার

করোনার এই মহামারী মোকাবিলায় একদিকে মানুষের নাভিশ্বাস অবস্থা, অন্যদিকে এই বছরই বন্যা প্রাকৃতিক দুর্যোগের দোসর হয়ে এসেছে। “এই দুর্যোগের শেষ কোথায়?” – এই প্রশ্নের উত্তর আজও অনিশ্চিত। বাংলাদেশের প্রায় ৩ মিলিয়নের বেশি মানুষ এই বন্যায় কবলিত। যানবাহন, বাসস্থান থেকে শুরু করে নিরাপদ খাবার পানির অভাব সব প্রতিকূলতা কাটিয়ে উঠতে বাংলার হিমশিম অবস্থা৷

এমন এক অসহায় এলাকা সাতক্ষীরার শ্যামনগর উপজেলা। মাইলের পর মাইল হেটে যেখানে তাদের খাবার পানি সংগ্রহ করতে হত। সেখানে তাদের এই সমস্যার সমাধান করতে এগিয়ে এসেছে মানবসেবার ব্রতে কর্মরত সংগঠন “সন্ধানী”। ঘরে বসে অনলাইন গেইমস এর মাধ্যম্যেই আজকাল বেশির ভাগ তরুণদের অবসর কাটছে। তাই সন্ধানীর বিভিন্ন ইউনিটের মেধাবী তরুণরা উদ্যোগ নেন অনলাইন গেমিং টুর্নামেন্টের যা থেকে প্রাপ্ত অর্থ অসহায় মানুষের জন্য বিলিয়ে দেয়ার সিন্ধান্ত নেয়া হয়।

সাতক্ষীরায় সন্ধানী পৌঁছে দিয়েছে নিরাপদ পানি

সন্ধানী একটি রক্তদাতা, চক্ষুদান ও বিভিন্ন দুর্যোগে মানুষকে সাহায্যদানকারী সংগঠন হিসেবে সুপরিচিত। সন্ধানীর কেন্দ্রীয় পরিষদে এই অনলাইন গেমিং এর মাধ্যমে অসহায় মানুষকে সাহায্যের প্রস্তাবনা গৃহীত হওয়ার পর ঠিক করা হয় কিছু এজেন্ডা। প্রজেক্ট “Gaming for helping/PUBG tournament” এর উদ্দেশ্য ঠিক করে দেয়া হয় – সাতক্ষীরার মানুষকে নিরাপদ পানির ব্যবস্থা করে দেয়া।
সন্ধানীর প্রদান করা পানির ট্যাংক

সন্ধানীর বিশেষ স্বেচ্ছাসেবী দল “সন্ধানী ক্র্যাক প্লাটুন ভলান্টিয়ার টিম” এর পরিচালনায় এই টুর্নামেন্টে অংশ নেন মেডিকেলীয়, নন মেডিকেলীয় ব্যক্তিরা৷ বিভিন্ন ধাপ শেষে বিজয়ীদের সৌজন্য পুরস্কার পোঁছে দেয়া হয়। আর রেজিষ্ট্রেশনে প্রাপ্ত বাকি অর্থ দিয়ে সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় নিরাপদ পানি সংরক্ষণের জন্য পানির ট্যাংক বিতরণ করা হয়। এছাড়াও করোনাকালীন সময়ে সন্ধানী বহুবিধ কার্যক্রম গ্রহণ করে সর্বজন প্রশংসিত হচ্ছে।

Platform:
Related Post