X

বারডেমে ৪ জনের করোনা শনাক্ত, ২১ শয্যার আইসিইউ লকডাউন

প্ল্যাটফর্ম নিউজঃ ২৩ এপ্রিল, ২০২০

রাজধানীর বারডেম হাসপাতালের ‘আইসিইউ’তে একজন রোগী ভর্তি করার পর আইসিইউতে থাকা ৭ জন রোগীর ৪ জনের শরীরেই করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ ঘটনায় হাসপাতালের ২১ বেডের আইসিইউ লকডাউন করা হয়েছে।

চিকিৎসকরা জানান, “১৪ তারিখে ৬৮ বছর বয়সের নেফ্রোলজির এক রোগী আইসিইউতে ভর্তি হন। আগে থেকে জ্বর, শ্বাসকষ্টের সমস্যার বিষয়টি রোগীর স্বজনরা গোপন করেন। সুগার কমে যাওয়ার কারণে সমস্যা হচ্ছে বলে রোগীকে ভর্তি করানো হয়। অবস্থা খারাপ হওয়ায় আইসিইউতে স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় উনার কোভিড-১৯ টেস্ট করার পর তা পজিটিভ আসে। পরবর্তীতে বাকি সব রোগীর টেস্ট করানো হলে আরও ৩ জন আক্রান্ত পাওয়া যায়।”

বারডেমের এক চিকিৎসক জানান, “এই রোগীর শারীরিক বিভিন্ন পরীক্ষা করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে। যেহেতু রোগী আইসিউতে ছিলেন, ল্যাবের কর্মীরা এসে নমুনা নিয়ে যান। পরে রোগীর স্বজনদের মোবাইলে পরীক্ষার ফলাফল আসে, তবে তারা সেটি আমাদেরকে গোপন করে। তারপর আমাদের ইন্টারনাল যোগাযোগের কারণে বিষয়টি জানতে পারি।”

তিনি আরও বলেন, “আইসিইউ বিভাগে বেশি রোগী ছিল না। আক্রান্তদের কুর্মিটোলা হাসপাতালে পাঠানো হয়েছে। আইসিইউর চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে।”

হাসপাতালের আইসিইউ লকডাউনের কথা স্বীকার করেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক ডা. এ কে আজাদ।

হাসপাতালটির অনেক চিকিৎসক অভিযোগ করেন, তাদেরকে পারসোনাল প্রটেক্টর ইকুইপমেন্ট (পিপিই) দেওয়া হয়নি। এছাড়া মাস্ক যেগুলো দেওয়া হয়েছে সেগুলোও অত্যন্ত নিম্নমানের।

স্টাফ রিপোর্টার/ শরিফ শাহরিয়ার

Platform:
Related Post