X

বাংলাদেশে প্রথম বারের মত পালিত হয়েছে ” বিশ্ব এনটিডি দিবস “

৩১ জানুয়ারি, ২০২০

গত ৩০ শে জানুয়ারি, ২০২০ ইং তারিখ রোজ বৃহস্পতিবার বাংলাদেশে প্রথমবারের মতো পালিত হয়েছে “বিশ্ব অবহেলিত আঞ্চলিক রোগ” বা “Neglected Tropical Disease(NTD)” দিবস। বনানীর গোল্ডেন টিউলিপ হোটেলে সারাদিনব্যাপী আয়োজিত এই অনুষ্ঠানটি জাতীয় কালাজ্বর নির্মূল কর্মসূচি এবং এসেন্ড এর উদ্যোগে এবং আরও ৬টি এনটিডি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার অংশগ্রহণে অনুষ্ঠিত হয়।
মূলত ৩ ভাগে বিভক্ত এই অনুষ্ঠানের প্রথমেই ছিল উদ্বোধন, দেশের ৭টি এনটিডি কর্মসূচি উপস্থাপন এবং পরবর্তীতে ছিল দলগত পর্যালোচনা। অনুষ্ঠানটির সভাপতিত্বে ছিলেন নবনিযুক্ত পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক শাহনীলা ফেরদৌসী। প্রধান অতিথি ছিলেন নবনিযুক্ত অতিরিক্ত মহাপরিচালক পরিকল্পনা ও উন্নয়ন অধ্যাপক সানিয়া তাহমিনা। বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক মোহাম্মদ ফয়েজ, প্রতিরক্ষা চিকিৎসা মহাপরিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল ফসিউর রহমান এবং ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান।
এনটিডি বিশ্বের ১৪৯টি দেশের প্রায় ১৫০ কোটি মানুষের জন্য হতে পারে এক ভয়াবহ আতঙ্ক। কিন্তু এশিয়া, আফ্রিকা, ল্যাটিন আমেরিকার বিভিন্ন দেশগুলোতে এসব রোগ প্রতিরোধে খুব একটা গুরুত্ব দেওয়া হয় না। উদাহারণ হিসেবে কুষ্ঠ রোগের কথা বলা যেতে পারে। ইতিমধ্যে গোদরোগ, কালাজ্বরসহ আরও ২০টি রোগ সম্পূর্ণ নির্বংশ করার লক্ষ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তালিকাভুক্ত করেছে। এর মধ্যে কোনো কোনোটি নির্মূল করা সম্ভব হয়েছে। বর্তমানে বাংলাদেশ কুষ্ঠ, গোদরোগ, কালাজ্বর, কৃমি, জলাতঙ্ক, সাপে কাটা এবং ডেঙ্গু এই ৭টি রোগ নির্মূল করার কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে শেষোক্ত ২টি রোগ নির্মূল কষ্টসাধ্য হলেও বাকি ৫টি রোগ নিয়ন্ত্রণে সাফল্যের সাথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। গৃহীত এই এনটিডি উপরোক্ত ৭টি রোগ নিয়ন্ত্রণে যথাযথ ভূমিকা রাখবে বলে আশা ব্যক্ত করেছেন সংশ্লিষ্টরা।

নিজস্ব প্রতিবেদক
ডা. টি এইচ এম এনায়েত উল্লাহ খান

হৃদিতা রোশনী:
Related Post