X

বাংলাদেশের প্রথম “প্রভাত ভাইটাল প্যারামিটার ট্রলি”

প্ল্যাটফর্ম নিউজ, ১৪ জুন ২০২০, রবিবার 

করোনার এই সংকটকালীন মুহূর্তে সমগ্র বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থার কথা চিন্তা করে তৈরি করা হয়েছে দেশের প্রথম “প্রভাত ভাইটাল প্যারামিটার ট্রলি”।

ইংল্যান্ডে ইন্টার্নাল মেডিসিন ট্রেইনি হিসেবে কর্মরত এবং স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের প্রাক্তন ছাত্র ডা. সব্যসাচী রায়, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের ডা. মুহিবুল্লাহ সাইফ এবং বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(বুয়েট) এর ইঞ্জিনিয়ার মাহমুদুর রহমান এর যৌথ উদ্যোগে পুরো যন্ত্রটি তৈরি করতে সময় লেগেছে এক মাস।পরে জুনের ৩, ৪ এবং ৫ তারিখে মিটফোর্ড হাসপাতালে সফলভাবে প্রথমবার ট্রায়াল সম্পূর্ণ হয়।

কাজটি করতে আর্থিক সহযোগিতা করা হয়, “স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ইউকে এলামনাই”। আর পুরো কাজে সার্বিক সহযোগিতা করেছেন ডা. শাকিল ফরিদ এবং ডাঃ কায়সার নাসরুল্লাহ খান। তাদের নির্দেশনা ও সহযোগিতার মাধ্যমেই কাজটি সম্পূর্ণ হয়।

ডাক্তারদের করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি কমানো এবং রোগীর সংক্রমণের তীব্রতা নির্ণয় করার জন্য ব্যবহৃত হবে এই যন্ত্রটি”। “প্রভাত ভাইটাল প্যারামিটার” দিয়ে প্রাথমিক ভাবে দেখা যাবে ৩ টি প্যারামিটার “ব্লাড প্রেসার, পালস ও অক্সিজেন স্যাচুরেশন”। সরকারি হাসপাতাল গুলোতে বেডের চেয়ে রোগীর সংখ্যা বেশি এবং চিকিৎসার খরচ বিবেচনা করে এ যন্ত্রটি তৈরি করা হয়েছে। আগামি কয়েক দিনের মধ্যে মিটফোর্ড হাসপাতালের মেডিসিন, গাইনি, সার্জারী ও ইমার্জেন্সিতে ১৬ টি ডিভাইস সরবরাহ করা হবে।

মিটফোর্ড হাসপাতালের বিভাগীয় প্রধানগণ এবং অন্যান্য শ্রদ্ধেয় শিক্ষক মন্ডলী এই সময়োপযোগী কাজটিকে সাধুবাদ জানিয়েছেন এবং যন্ত্রটি ব্যবহারে সম্মতি জ্ঞাপন করেছেন।

Silvia Mim:
Related Post