X

প্ল্যাটফর্মের উদ্যোগে চট্টগ্রামে বেসিক সার্জিক্যাল স্কিল কর্মশালা

১৮ ফেব্রুয়ারি, ২০২০

গত ১৭ ফেব্রুয়ারি, ২০২০, প্ল্যাটফর্ম চট্টগ্রাম জোনের উদ্যোগে চট্রগ্রাম মা-ও-শিশু হাসপাতাল মেডিকেল কলেজে আয়োজিত হয়েছে বেসিক সার্জিক্যাল স্কিল কর্মশালা। ডাক্তার এবং মেডিকেল শিক্ষার্থীদের সার্জারির দক্ষতা বাড়ানোর লক্ষ্যে এই কর্মশালা আয়োজন করা হয়।

ডা. ঋভুরাজ চক্রবর্তীর পরিচালনায় সকাল সাড়ে আটটায় কর্মশালাটি আরম্ভ হয়।
OT etiquette, Surgical Gloving, Gowning, Hand washing, Handling of common surgical instruments, Instrumental and hand swing knotting, Giving incision, Giving continuous and interrupted suturing, Closure of the angle, Surgical Dressing এসব ব্যাপারে ডেমোনেস্ট্রেশন ও লেকচার দেওয়া হয়।


বিভিন্ন মেডিকেল কলেজের তৃতীয় থেকে পঞ্চম বর্ষের শিক্ষার্থী এবং ডাক্তারদের হাতে কলমে শিক্ষা দেওয়া হয় এই কর্মশালায়।

কর্মশালা শুরুর পূর্বে এবং শেষ হওয়ার পর, কিছু লিখিত প্রশ্নের মাধ্যমে অংশগ্রহণকারীদের কর্মশালায় প্রাপ্ত জ্ঞানের বিস্তৃতি যাচাই করার মাধ্যমে দুপুর আড়াইটায় কর্মশালাটি সমাপ্ত হয়।

কর্মশালায় বক্তব্য রাখেন চট্টগ্রাম মা-ও-শিশু হাসপাতাল মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. এ.এস.এম মোস্তাক আহমেদ, উক্ত মেডিকেল কলেজের সার্জারীর বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. খন্দকার মুহাম্মদ বোরহান উদ্দীন এবং ডা. ঋভুরাজ চক্রবর্তী।
বিভিন্ন উন্নত দেশের তুলনায় অত্যন্ত স্বল্প খরচে প্ল্যাটফর্ম আয়োজিত এই কর্মশালা, দেশের তরুণ চিকিৎসকদের সার্জিক্যাল দক্ষতা বাড়াবে এবং সার্জারীর প্রতি আকর্ষিত করবে বলে উপস্থিত বক্তারা আশা ব্যক্ত করেন।

তথ্যসূত্রঃ ধ্রুব ধর

Urby Saraf Anika:
Related Post