X

প্রথমবারের মতো কোভিড-১৯ রোগীর সফলভাবে জোড়া ফুসফুস প্রতিস্থাপন সম্পন্ন

প্ল্যাটফর্ম নিউজ, ১২ জুন, ২০২০, শুক্রবার

গতকাল বৃহস্পতিবার ১১ জুন শিকাগোর নর্থ-ওয়েস্টার্ন মেমোরিয়াল হাসপাতালের সার্জনরা ঘোষণা করেন যে, মার্কিন এক তরুণ নারী যার ফুসফুস কোভিড-১৯ দ্বারা বিধ্বস্ত হয়ে গিয়েছিল, সফলভাবে জোড়া ফুসফুস প্রতিস্থাপনের মাধ্যমে তিনি এখন জীবিত আছেন এবং তার পরিবারের সাথে কথা বলতে পারছেন। গত সপ্তাহে শুক্রবার এ অস্ত্রপাচার করা হয় এবং রোগী এখন সুস্থ হয়ে উঠছেন।

শিকাগোর এই সংবাদ সম্মেলনে নর্থ-ওয়েস্টার্ন মেডিসিন ফুসফুস ট্রান্সপ্ল্যান্ট প্রোগ্রামে থোরাসিক সার্জারির প্রধান ও সার্জিক্যাল ডিরেক্টর ডা. অঙ্কিত ভারত বলেন,”রোগী স্থিতিশীল অবস্থায় আছেন এবং প্রতিদিন উন্নতি করছেন। তার সামনে দীর্ঘ পথ থাকা সত্ত্বেও আমি অত্যন্ত আশাবাদী যে তিনি পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন।” তিনি আরও বললেন যে, “রোগী হেসে আমাকে ধন্যবাদ জানিয়েছে তার উপর হাল না ছেড়ে দেওয়ার জন্য।”

হাসপাতালটি বলেছে মার্কিন যুক্তরাষ্ট্রে কোনো কোভিড-১৯ রোগীর উপর প্রথম এই ধরনের অপারেশন সফলভাবে করা হয়েছে। এটি করোনভাইরাস সংক্রমণের ফলে ফুসফুসের ব্যাপক ক্ষতিগ্রস্থ রোগীদের জন্য নতুন আশা জাগিয়েছে বলে হাসপাতালটি বিশ্বাস করে।

২০ বছরের ঐ হিস্পানিক নারী, ছয় সপ্তাহ হাসপাতালের আইসিইউ এর ভেন্টিলেটর এবং ইসিএমও (এক্সট্রা করপোরিয়াল মেমব্রন অক্সিজেনেশন) মেশিনে অতিবাহিত করেন, যখন তার শরীর করোনভাইরাস সংক্রমণের বিরুদ্ধে লড়াই করছিল।

সংবাদ বিজ্ঞপ্তিতে নর্থ-ওয়েস্টার্ন মেমোরিয়াল হাসপাতালের পালমোনারি এবং ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞ ডাঃ বেথ মালসিন বলেন, “বহু দিন ধরে তিনি কোভিড আইসিইউতে সবচেয়ে অসুস্থ ব্যক্তি এবং সম্ভবত পুরো হাসপাতালেই মধ্যে একজন ছিলেন। অনেক সময়, দিন ও রাতে আমাদের দলকে তার অক্সিজেনেশনে সহায়তা করার জন্য দ্রুত পদক্ষেপ নিতে হতো এবং তার অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গ গুলোকে সহায়তা করার জন্য দ্রুত প্রতিক্রিয়া জানাতে হয়েছিল এবং সুযোগ পেলে কোনো প্রতিস্থাপনের ক্ষেত্রে তার অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গ যথেষ্ট সুস্থ ছিল কিনা এবং তা সঠিকভাবে সহায়তা করবে কিনা তা নিশ্চিত করতে হয়েছিল।”

“সবচেয়ে উত্তেজনাপূর্ণ সময়গুলোর মধ্যে একটি যখন তার প্রথম করোনাভাইরাস পরীক্ষা নেতিবাচক এসেছিল এবং আমরা ইঙ্গিত পেয়েছিলাম যে সে হয়তো ভাইরাসটি নির্মূল করতে সফল হয়েছে এবং এই জীবন রক্ষাকারী ট্রান্সপ্ল্যান্টের জন্য যোগ্য হয়ে উঠেছে”, বললেন ডা. মালসিন।

জুনের প্রথম দিকে যখন কোভিড -১৯ এর কারণে রোগীর ফুসফুসগুলি অপরিবর্তনীয় ক্ষতির চিহ্ন দেখিয়েছিল তখন ফুসফুসের প্রতিস্থাপনই একমাত্র বিকল্প ছিল, বললেন ডা. অঙ্কিত।

কোভিড-১৯ এ লড়াইয়ের পর রোগীর মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত ফুসফুসের চিত্র

তার স্থায়ী ক্ষতির ফলস্বরূপ মাল্টি -অর্গান ফেইলিওর হয়। ডা. অঙ্কিত যোগ করলেন, রোগীর ফুসফুস প্রতিস্থাপনের জন্য তালিকাভুক্ত হওয়ার আগে তাকে কোভিড-১৯ এর জন্য নেতিবাচক পরীক্ষা করতে হয়েছিল।

রোগীর চিকিৎসকরা জানিয়েছেন, অস্ত্রোপচারের আগে রোগীর ভাইরাস নির্মূল করতে প্রায় পাঁচ সপ্তাহ সময় লেগেছিল এবং সাধারণত একজন রোগীকে তার ফুসফুস প্রতিস্থাপনের অপারেশন সম্পর্কে অবহিত করা হত, কিন্তু এই রোগীর ক্ষেত্রে যেহেতু তিনি ভেন্টিলেটারে ছিলেন তাই তাকে জাগানো খুব ঝুঁকিপূর্ণ ছিল। তাদের ভাষ্যে, “তার পরিস্থিতিতে ফুসফুস এতটা গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল যে আমরা তাকে জাগাতে পারিনি।আমাদেরকে তার ইচ্ছাকে জানতে তার পরিবার, পাওয়ার অফ এটর্নী, মা এবং তার যত্নদাতাদের উপর নির্ভর করতে হয়েছিল এবং আমাদের সিদ্ধান্ত নিতে এটিই সহায়তা করেছিল। এটি তার ক্ষেত্রে একটি অস্বাভাবিক পরিস্থিতি।”

কোভিড-১৯ এর জন্য নেগেটিভ পরীক্ষার বিষয়টি নিশ্চিত হয়ে গেলে চিকিৎসকরা দ্রুত তাকে জোড়া ফুসফুস প্রতিস্থাপনের জন্য তালিকাভুক্ত করেন এবং ৪৮ ঘণ্টা পর প্রায় ১০ ঘন্টা ব্যাপী প্রতিস্থাপন অস্ত্রপাচার সম্পাদিত করেন।

জোড়া ফুসফুস প্রতিস্থাপনের সময় ডা. অঙ্কিত ভারত

“আমাদের এখনও শিখার মতো অনেক কিছুই আছে, এই অপারেশন থেকে ঠিক কত সংখ্যক গুরুতর কোভিড -১৯ রোগী উপকৃত হতে পারেন সে সম্পর্কে তথ্য সংগ্রহের জন্য আরও গবেষণা করা দরকার”, সংবাদ সম্মেলনে ডা. অঙ্কিত জানিয়েছেন।

তিনি বলেন, “আমরাই প্রথম স্বাস্থ্য ব্যবস্থার মধ্যে কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে ওঠা রোগীর জন্য ফুসফুসের প্রতিস্থাপন সফলভাবে সম্পাদন করতে পেরেছি। আমরা অন্যান্য ট্রান্সপ্ল্যান্ট কেন্দ্রগুলোকে জানাতে চাই যে এই রোগীদের ট্রান্সপ্ল্যান্ট পদ্ধতিটি যেহেতু প্রযুক্তিগতভাবে চ্যালেঞ্জিং, তারপরেও এটি নিরাপদে করা যেতে পারে, এবং এটি গুরুতর অসুস্থ রোগীদের বেঁচে থাকার জন্য অন্য বিকল্প হতে পারে।”

তথ্যসূত্র : সিএনএন

Ruhana Auroni:
Related Post