X

দেশেই সফলভাবে সম্পন্ন হলো ১০ বছর বয়সী শিশুর অধিকতর জটিল স্পাইন সার্জারি

প্ল্যাটফর্ম নিউজ, ৫ আগস্ট, ২০২০, বুধবার

স্পাইন সার্জারি(শিরদাঁড়ায় ও সেই হাড়গুলির ভেতরের স্নায়ুতন্ত্রীতে অপারেশন) এর ফলাফল ভালো পাওয়া যায় যদি সঠিক সময়ে, সঠিক অপারেশন করা যায়। কয়েকদিন আগেই ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে ১০ বছর বয়সী শিশুর সফলভাবে অধিকতর জটিল স্পাইন সার্জারি সম্পন্ন হয়।

অপারেশনের পরের অবস্থা 

দীর্ঘ ৮ ঘণ্টার এই সফল অপারেশনটিতে চীফ সার্জন ছিলেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের রেজিস্ট্রার ডা. মো. ইসমে আজম জিকো। সহযোগী সার্জন ছিলেন ডা. শামসুল আরেফিন, ডা. মুকাররাবিন পুলক এবং এ্যানেস্থেশিওলজিস্ট হিসেবে ছিলেন ডা. ইমরুল কায়েস।

অপারেশনের চীফ সার্জন ডা. মো. ইসমে আজম জিকো বাংলাদেশের মেডিকেল এবং ডেন্টাল শিক্ষার্থী ও চিকিৎসকদের সবচেয়ে বড় কমিউনিটি গ্রুপ ‘প্ল্যাটফর্ম‘ এ একটি পোস্ট দিয়ে তাদের এই সফলতার কথা জানান। তিনি বলেন,

“বেশ কিছুদিন যাবত পায়ের শক্তি কমে যাচ্ছে, নিজে নিজে হাঁটতে পারছে না এমন লক্ষণ নিয়ে ডাক্তারের শরণাপন্ন হলে এমআরআই করে দেখা যায় পানি জমে (৪টা বড় সেগমেন্টে অ্যারাকনয়েড সিস্ট) স্পাইনাল কর্ডে চাপ দিচ্ছে। তার অপারেশনে পিঠের সম্পূর্ণ স্পাইন খুলে (৪ টা সিস্ট বের করে স্পাইনাল কর্ডের পর্দার ফুটা বন্ধ করে) আবার জোড়া লাগিয়ে দেয়া হয়েছে। অপারেশনের ২ দিন পর রোগী অল্প সাপোর্টে হাঁটতে পারে এবং অপারেশনের দুই সপ্তাহ পরেই নিজে নিজে হাঁটতে সক্ষম হয়েছে”।

বর্তমানে বাংলাদেশে স্পাইন সার্জারী অবস্থা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন,

“বাংলাদেশে নিউরোস্পাইন সার্জারি এখন বিশ্বমানের। ইতোমধ্যেই আমরা সফলতার সাথে অনেকগুলো অপারেশন সম্পূর্ণ করেছি। সফলতার সাথে অনেক মিনিমাল ইনভেসিভ স্পাইন সার্জারী করেছি, প্ল্যাটফর্মে এ নিয়ে আগে বেশ কিছু পোস্ট দিয়েছি”।

আপনার এই সফলতার মূলে কি কি ব্যাপার কাজ করেছে? জানতে চাইলে ডা. জিকো উত্তর দেন-

“এই সফলতা অর্জন করতে আমাদের অনেক বছর ধরে নিবিড় প্রশিক্ষণ করতে হয়েছে সাথে দিতে হয়েছে অনেক সময়, মেধা ও শ্রম। আর এটি সম্ভব হয়েছে বহির্বিশ্বের উন্নত প্রযুক্তির সাথে নিজেকে খাপ খাওয়ানো ও উন্নত দেশগুলোর নিউরোস্পাইন নিয়ে অত্যাধুনিক কাজ, গবেষণা এবং তাদের থেকে জ্ঞান আহরণ করার কারণে। আমরা অনেক দিন ধরে কঠোর পরিশ্রম করেছি, ক্যাডেভার ল্যাবে দিনরাত প্রশিক্ষণ নিয়েছি, মাইক্রোস্কোপ এবং উচ্চ গতির ড্রিল সিস্টেমের দক্ষতা অর্জন করেছি, যার ফলে অনেক জটিল কিন্তু বিশ্বমানের স্পাইন সার্জারি করা সম্ভব হয়েছে।”

নিউরোস্পাইন সার্জন ডা. জিকোর কিছু অত্যাধুনিক অপারেশনের উদাহরণ দিয়ে বলেন,
১)হাড়ের ক্ষয়জনিত রোগে ভার্টিবোপ্লাস্টি/ বেলুন কাইফোপ্লাস্টি(বিকেপি),
২) স্পাইন ভেঙ্গে গেলে বা কোন কারণে দুর্বল হলে— না কেটে শুধু ছিদ্র করে স্পাইন ফিক্স করা( পার কিউটেনিয়াস লাম্বার পেডিকল স্ক্রু ইনসারশন এবং এমআইএসএস),
৩)ছিদ্র করে কোন সার্জিক্যাল ইম্প্ল্যান্ট ছাড়াই সারভাইক্যাল ডিস্কজনিত রেডিকুলোপ্যাথির সফল অপারেশন,
৪)ওডোনটয়েড স্ক্রু ইনসারশন,
৫)পার কিউটেনিয়াস ভার্টিব্রাল বডি বায়োপসি
৬)ক্র্যানিও ভার্টিব্রাল জংশন স্থিরকরণ ইত্যাদি ।

স্পাইনের সমস্যার উপসর্গ ও লক্ষণগুলি কী কী? এমন প্রশ্নের উত্তরে ডা. জিকো বলেন,

“স্পাইনের সমস্যাগুলি নানাভাবেই দেখা দিতে পারে। সবচেয়ে বেশি যে উপসর্গ দেখা যায় কোমর, ঘাড় ও পিঠে ব্যথা, কোমর ব্যথা পায়ে নেমে যেতে পারে, আর ঘাড় ব্যথা হাতে নেমে যেতে পারে। পায়ের উরুর থেকে নীচের দিকে নেমে আসে আর তখনই হাঁটতে অসুবিধা হয়, হাতে বা পায়ে অবশভাব কিংবা ইলেক্ট্রিক ‘শক’ পাওয়ার অনুভূতি দেখা যায়। মাঝে মাঝে ব্যথা ঘাড়ে হয় সাথে শক্তি কমে যায় আর তখন হাতের সঠিক ব্যবহার করা যায় না যেমন খাবার মুখে তুলে খেতে অসুবিধা, চুল আঁচড়ানো এবং হাঁটাচলা করতে অসুবিধা হয়। ব্যথা কখনও কখনও কম বেশিও হতে পারে। তবে হাত পা যদি দুর্বল হয়ে যায় বা শক্তি কমে যেতে থাকে তখন দ্রূত নিউরোস্পাইন সার্জনের সাথে দেখা করবেন।”

“কোন বয়সীদের বেশি হয় আর কি কারণে এই ব্যথার সৃষ্টি হয়?”– এ সম্পর্কে তিনি বলেন,

“সাধারণত সব বয়সী ব্যক্তিই স্পাইনের ব্যথায় আক্রান্ত হয়। এই ধরণের ব্যথার বিভিন্ন কারণ আছে। তবে ব্যথাটি তো অসুখ নয়, অসুখের লক্ষণমাত্র। জীবনযাপনের প্রতিটি কাজেরই এই ব্যথার পেছনে কিছু না কিছু ভূমিকা আছে। দেহের গঠন ও গড়ন, পেশা, জীবনযাপন প্রণালী, বসা বা শোয়ার ভঙ্গি, সবগুলিরই এই ব্যথার উৎপত্তি বা প্রাবল্য অথবা তীব্রতায় কিছু না কিছু ভূমিকা আছে। অধিকাংশ সময়েই এই কারণগুলির ফলে, পিঠের পেশিগুলি কঠিন চাপ সহ্য করতে না পারায় তীব্রতর হয় ব্যথা বা যন্ত্রণার প্রকোপ। আর অধিকাংশ ক্ষেত্রেই ঘাড়- পিঠে ব্যথার জন্য কোনো অপরেশন লাগে না। কিছু ওষুধ আর পিঠের পেশি শক্তিশালী করার কিছু ব্যায়াম, কখনও জীবনযাপন প্রণালীতে সামান্য কিছু পরিবর্তন এই ব্যথা নিয়ন্ত্রণে রাখতে যথেষ্ট। তবে কিছু ক্ষেত্রে রোগীর নার্ভ ড্যামেজের ভয় থাকে তখন অপারেশনের পরামর্শ দেওয়া হয়। সাধারণ মানুষের মধ্যে স্পাইন- সার্জারির পার্শ্ব-প্রতিক্রিয়া নিয়ে বেশ কিছু ভুল ধারণা ও আশঙ্কা বহু প্রচলিত। এর পেছনে প্রধান কারণ সঠিক সচেতনতার অভাব এবং গত শতাব্দীর কিছু বিফল প্রয়াস।”

বাংলাদেশে নিউরোস্পাইন সার্জারীর ভবিষ্যৎ কি? জিগ্যেস করলে তিনি বলেন –

“এন্ডোস্কপিক স্পাইন সার্জারীতে বহির্বিশ্বের চেয়ে বেশ পিছিয়ে আছি আমরা। কাজ যখন শুরু করেছি তখনই করোনার প্রাদুর্ভাবের কারণে আর এগােতে পারিনি। তবে খুব শীঘ্রই আমরা বিশ্বমানের এন্ডোস্পাইন সার্জারী করতে সক্ষম হবো ইনশাল্লাহ”।

Silvia Mim:
Related Post